রাজ্যে এলাকা ভিত্তিক এক্টিভ কেস ফাইন্ডিং-এর মাধ্যমে চলছে কফের নমুনা সংগ্রহের কাজ, চলবে ৩০ জুন অবধি - Sabuj Tripura News

Cuff sample collection is going on in the state through area based active case finding, will continue till June 30.

সবুজ ত্রিপুরা 
২৫ জুন 
শুক্রবার

বিশেষ প্রতিনিধি:- রাজ্যের প্রতিটি অংশের মানুষের মধ্যে টিবি রােগের  সচেতনতা বাড়িয়ে তোলার লক্ষ্যে নানাবিধ সচেতনতামূলক শিবিরের আয়োজন করার উদ্যোগ নেওয়ার পাশাপাশি বিভিন্ন মাধ্যমে প্রচার করার কাজ চলছে। 

সময় সময় রোগীদের নিয়ে মত বিনিময়, চা-বাগান, ইট-ভাটার এবং বিভিন্ন কারখানার শ্রমিকদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হচ্ছে। শহরাঞ্চল থেকে প্রত্যন্ত এলাকাগুলিতেও সাধারণ মানুষের কাছে বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে কফ পরীক্ষা করার ব্যবস্থা করা হচ্ছে। 

রাজ্যের প্রতিটি উপস্বাস্থ্যকেন্দ্রে প্রত্যেক রোগীর বাড়ির সবচেয়ে কাছে যে স্বাস্থ্যকেন্দ্র রয়েছে তাতে বিনামূল্যে ওষুধ দেওয়ার ব্যবস্থা রয়েছে। চিকিৎসা চলাকালীন রোগীর বাড়ি গিয়ে খবর রাখা হচ্ছে। পাশাপাশি রোগীর পরিজনদের সঙ্গে মতবিনিময় করার জন্য আলোচনা সভার ব্যবস্থা করা হচ্ছে। 

টিবি মুক্ত ভারত গড়তে সারা রাজ্যে চলছে এক্টিভ কেস ফাইন্ডিং-এর মাধ্যমে কফের নমুনা সংগ্রহ করার কাজ। চিকিৎসক সহ আশা ও স্বাস্থ্যকর্মীগণ এলাকায় ঘুরছেন এবং কারো যদি টিবি রোগের লক্ষণ দেখা যায় তাহলে কফের নমুনা সংগ্রহ করে নিচ্ছেন এবং সিবিন্যাট মেশিনে পরীক্ষা করাচ্ছেন। 

জন আন্দোলন কর্মসূচির লক্ষ্য একটাই যে ২০২৫ সালের মধ্যে রাজ্যে টিবি রোগ দূরীকরণ করা। রোগীর পরিবারে ছোট শিশু থাকলে তাদের স্বাস্থ্যের খোঁজ নেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ প্রদানের ব্যবস্থা করা হয়। 

বর্তমানে গত ১৭ জুন থেকে সারা রাজ্যে এলাকা ভিত্তিক এক্টিভ কেস ফাইন্ডিং-এর মাধ্যমে কফের নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে, চলবে ৩০ জুন অবধি।

আরো পড়ুন 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu