মুঙ্গিয়াকামী আর.ডি ব্লকের বিস্তীর্ণ এলাকায় পানীয় জলের তীব্র সঙ্কট, ভুগছেন এলাকার গিরিবাসীরা- Sabuj Tripura

"Residents of Mongyakami R.D. Block in Tripura Facing Severe Drinking Water Crisis in Extensive Area"


সবুজ ত্রিপুরাঃ- খোয়াই জেলার তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী আর.ডি ব্লকের বিস্তীর্ণ এলাকায় পানীয় জলের সঙ্কটে ভুগছেন এই এলাকার জনগন। রাজ্য জনস্বাস্থ্য ডি.ডব্লিউ.এস দফতরের তরফ থেকে স্থায়ী কোনো ব্যবস্থা না নেওয়ায় বিশুদ্ধ পানীয় জল থেকে বঞ্চিত হচ্ছেন গিরিবাসীরা। 

মুঙ্গিয়াকামী আর.ডি ব্লকের কাকড়াছড়া এডিসি ভিলেজের হাজরাবাড়ি এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরে নলবাহিত পরিশ্রুত পানীয় জলের দাবি জানিয়ে আসছেন।

প্রায় দুই শতাধিক পরিবারের বসবাসকারী এই এলাকায় পানীয় জলের স্তর কখনোই ঠিকঠাক ছিল না। সময়ের সঙ্গে সঙ্গে সমস্যাটি আরও তীব্র হয়েছে।

 

বিশুদ্ধ পানীয় জলের কোনো ব্যবস্থা না থাকায় ময়লা, আবর্জনা মিশ্রিত জল ব্যবহার করছেন গিরিবাসীরা। অনেক সময় সাপ-ব্যাঙও পাওয়া যায় সেই জলে। দীর্ঘ প্রায় ১০০ বছর ধরে পাহাড়ের গর্ভে গর্ত করে জল সংগ্রহ করে পানীয় জলের চাহিদা পূরণ করছেন তারা।

 


দিনে একবার করে গাড়ি যোগে জল সরবরাহ করার কথা থাকলেও - দিন বাদে জল দেওয়া হয় বলে অভিযোগ স্থানীয়দের। বিকল্প ব্যবস্থা হিসেবে পূর্বপুরুষদের শেখানো পথ অনুসরণ করে পাহাড়ের গর্ভে গর্ত খনন করে পানীয় জলের চাহিদা মেটাচ্ছেন গিরিবাসীরা।

 

অপরিশ্রুত জল পান করে পেটের সমস্যায় ভুগছেন অনেকে। স্বাধীনতার পর থেকে নেতা-মন্ত্রীদের কাছে সমস্যার কথা জানানো হলেও কোনো কাজ হয়নি।

 

পানীয় জলের সমস্যা দূরীকরণের দাবিতে আবেদন-নিবেদন সহ পথ অবরোধেও শামিল হয়েছিলেন গিরিবাসীরা। তাদের দাবি, কাকড়াছড়া এডিসি ভিলেজ এলাকায় পাইপলাইনের মাধ্যমে জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হলে পানীয় জলের সমস্যা হ্রাস পাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu