ভয়ঙ্কর কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত কৃষককূল । মাথায় হাত কৃষকদের - সবুজ ত্রিপুরা

 

“Farmers Suffer Losses Due to Fierce Baishakhi Cyclone, Left Empty-handed"


সবুজ ত্রিপুরা ঃ-(তেলিয়ামুড়া প্রতিনিধি)

ভয়ঙ্কর কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত কৃষককূল । মাথায় হাত কৃষকদের। শনিবার রাতের ভয়ঙ্কর কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত খোয়াই জেলা সহ এর আশপাশ এলাকাগুলির বিভিন্ন কৃষি ক্ষেত।

 
খোয়াই জেলার মধ্যে তেলিয়ামুড়া মহকুমার বাইশ ঘরিয়া এলাকা রাজ্যের একটি কৃষি প্রধান এলাকা, উক্ত এলাকায় ফলানো বিভিন্ন শাকসব্জি গোটা রাজ্যের বিভিন্ন বাজারের শাকসব্জির চাহিদা বরাবরই পূরণ করে থাকে। এই বাইশ ঘরিয়া এলাকার অধিকাংশ মানুষ এই কৃষি কাজের উপর নির্ভরশীল।কৃষিকাজ করেই তারা তাদের জীবন জীবিকা নির্বাহ করে থাকে।

 


গতকাল বাইশ ঘরিয়া এলাকায় গিয়ে প্রত্যক্ষ করা যায় যে, শনিবার রাতের কালবৈশাখী ঝড়ে কৃষি ক্ষেতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, ঝড়ে কৃষক দের সবজি ক্ষেত পুরোপুরি নষ্ট হয়েযায়। শনিবারের ঝড় বৃষ্টির কারণে বাইশ ঘরিয়া এলাকার কৃষকদের ফলানো টমেটো, বেগুন, ফুলকপি, বাঁধাকপি সহ বিভিন্ন সব্জিতে ইতিমধ্যেই পচন শুরু হয়েছে।

 


বাইশ ঘরিয়া এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা যায় এই কালবৈশাখী ঝড়ের তাদের লক্ষ লক্ষ টাকার খতির সম্মুখীন হতে হবে। কৃষকরা তাদের সবজি ক্ষেতে যে লক্ষ লক্ষ টাকা খরচ করেছেন এখন তারা এই টাকা কি ভাবে তুলবেন তারা কি ভাবেই বা লাভের মুখ দেখবেন।

আরও পড়ুন: উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে পর্যটনে ত্রিপুরা পুরস্কৃত। Tripura Honored for Tourism Among Northeast Indian State 

বর্তমানে উক্ত এলাকার কৃষকরা চাইছেন এই কালবৈশাখীর ঝড়ে তাদের যে  ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে কৃষি দপ্তর যেন তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। তাছার একাংশ কৃষকের অভিমত এই কালবৈশাখী ঝড়ে যে সব্জির ক্ষতি হয়েছে তাতে এবছর খোয়াই জেলার তেলিয়ামুড়া মহকুমা সহ রাজ্যের বিভিন্ন বাজারে সব্জির সঙ্কট দেখা দিতে পারে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu