Earthquake TodayI আজ সকালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের একাংশ। সুনামির আশংকা।- Sabuj Tripura

 Earthquake Today : Taiwan Shaken by 7.2 Magnitude Earthquake: Buildings Collapse, Tsunami Alerts Issued.


সবুজ ত্রিপুরা ঃ বুধবার স্থানীয় সময় সকাল ৮টা  ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব এশিয়ার তাইওয়ানের একাংশ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল .‌৪। এই ভূমিকম্পের ফলে স্ব-শাসিত দ্বীপটির পাশাপাশি দক্ষিণ জাপানের কিছু অংশের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

 


মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ( The United States Geological Survey (USGS ) জানিয়েছে যে ভূমিকম্পটির মাত্রা ছিল ., এর উৎপত্তি স্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার (১১ মাইল) দক্ষিণে ৩৪. কিলোমিটার গভীরতায়।

 


তাইওয়ানের  এই  শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে চারজন নিহত হয়েছে এবং প্রায় 60 জন আহত হয়েছে। ভূমিকম্পটিতে দশটিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং জাপান ফিলিপাইন পর্যন্ত সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

 

তাছাড়া এই ভূমিকম্পে প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে আনেক বাড়িঘর ভেঙে পড়েছে। ভূমিকম্পের ফলে জাপানের দক্ষিণের দ্বীপগুলিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে তিন মিটার উঁচুতে জল আছড়ে পড়তে পারে।

 


জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, ওকিনাওয়ার দক্ষিণাঞ্চলের বিভিন্ন অংশে ছোট সুনামি ঢেউ আঘাত হেনেছে এবং পরে সুনামি সতর্কতাটিকে পরামর্শমূলক সতর্কতায় নামিয়ে আনা হয়েছে। ভূমিকম্পের মাত্রা ৭.৭ বলেছে।

 


ফিলিপিনের ভূমিকম্প বিজ্ঞান সংস্থাও বিভিন্ন প্রদেশের উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের উচ্চ স্থানে সরে যেতে অনুরোধ করে একটি সতর্কতা জারি করেছে।

তাইওয়ানও একটি সুনামি সতর্কতা জারি করেছে, কিন্তু সেখান থেকে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং হাওয়াইয়ের প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র পরে জানিয়েছে যে ক্ষতিগ্রস্ত সুনামি তরঙ্গের ঝুঁকি এখন মূলত কেটে গেছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে ভূমিকম্পটি চীনের ফুজিয়ান প্রদেশে অনুভূত হয়েছে, অন্যদিকে রয়টার্সের একজন সাক্ষী জানিয়েছেন যে এটি সাংহাইতেও অনুভূত হয়েছে।

 


টেকটনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত বলে তাইওয়ান নিয়মিত ভূমিকম্পের সম্মুখীন হয়।জাপান প্রতি বছর প্রায় ,৫০০ টি ভূমিকম্প অনুভব করে।

 

১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে . মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল, যা দ্বীপের ইতিহাসের ভয়াবহতম প্রাকৃতিক দুর্যোগে প্রায় ,৪০০ জনের মৃত্যু হয়েছিল।


আরপড়ুন :  " ২০২৬ সালের মধ্যে অসম কংগ্রেসে আর কোনও হিন্দু থাকবে না "- হেমন্ত বিশ্ব শর্মা।

আরপড়ুন : পয়লা এপ্রিল থেকে চালু নয়া আয়কর নীতি, দেখেনিন কী কী থাকছে এই ব্যবস্থায়?



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu