মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে নুতন এরিয়ার এর আয়কর কি ভাবে প্রদান করবেন ? এতে আপনার ডিডিওরই বা কি করনীয় থাকবে ?

 

"How will you pay income tax on the increased salary due to the pay hike? What will be the responsibilities of your DDO in this regard?"

সবুজ ত্রিপুরাঃ- গত ৫ আগস্ট ২০২৪ ত্রিপুরা সরকার,সরকারি কর্মচারী দের জন্য ৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে যা ০১-০১-২০২৪ থেকে কার্যকর হয়। ৫ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে কর্মচারী দের বেতন বৃদ্ধিপায় যার ফলে কর্মচারীদের আয়কর স্লাবস এর পরিবর্তন ঘটে।

 

কর্মচারীরা পূর্বে হিসাব করে যে আয়কর প্রদান করেছিলেন এখন তার অনেকটাই পরিবর্তন ঘটে। এই বর্ধিত এরিয়ার এর টাকা কিছু দিনের মধ্যেই তাদের অ্যাকাউন্টএ প্রবেশ করবে এবং  এরিয়ার এর টাকা কর্মচারীদের ২০২৩-২০২৪ অর্থ বছরের আয় হিসাবে গণ্য হবে।

 

কিন্তু দেখা গেছে সকল সরকারি কর্মচারী ইতি পূর্বেই তাদের ২০২৩-২০২৪ অর্থ বছরের আয়ব্যয় এর বিবরণী  তৈরি করে ডিডিও র কাছে জমা করেছেন। ডিডিও সেই হিসাব দেখে সেই কর্মচারীর বেতন থেকে  আয়কর কর্তন করে তা জমা করেন।

 

যেহেতু  ২০২৩-২০২৪ অর্থ বছরের আয়কর ইতি পূর্বে ডিডিও প্রদান করে নিয়েছেন তার জন্য দেখা দিয়ছে বিপত্তি।এখন কি করতে হবে সরকারী কর্মচারীদের , কি করেইবা  আয়কর প্রদান করবেন কর্মচারীরা এবং তাদের ডিডিও দের করনিও কি।


আরো পড়ুন :- আপনি কি আয়কর( Income Tax) দাতা ? তাহলে জেনেনিন আয়কর বিভাগ আই টি আর (ITR) অসঙ্গতির জন্য কেন নোটিশ জারি করতে চলেছে

সরকারী কর্মচারীরা কি করবেন ?

সরকারী কর্মচারীরা পুনরায় তাদের ২০২৩-২০২৪ অর্থ বছরের আয় এর সাথে এরিয়ার যুক্ত করে আয় ব্যয় এর হিসাব করে অথিরিক্ত আয়কর তাদের ডিডিওর কাছে জম করবেন বা নিজে সেই অথিরিক্ত আয়কর ব্যাঙ্ক চালান (২৮০) এর মাধ্যমে প্রদান করবেন এবং আয়কর প্রদান করে তা ডিডিও কে অবগত করবেন যা ডিডিও বার্ষিক e-TDS রিটার্ন এ উল্লেখ করবেন।

 

ডিডিও (Drawing and Disbursing Officer)গণ  কি করবেন ?

ড্রয়িং এন্ড ডিসবারসিং অফিসার (ডিডিও) তার কর্মচারীদের পুনরায় তাদের এরিয়ার যুক্তকরে আয় ব্যয় এর হিসাব বেরকরে salary statement জমা দেবার জন্য বলবেন। এখন ডিডিও সকল কর্মচারীদের আয়কর একসাথে হিসাব করে ব্যাঙ্ক চালান (২৮১) এর মাধ্যমে প্রদান করবেন।

ত্রিপুরা সরকারের সরকারি কর্মচারীদের ৫ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে নুতন আয়কর এবং আয়করের হিসাব কর্মচারীরা নিজে সচেতন হয়ে তা ৩১ মার্চ এর মধ্যে প্রদান করবেন। যদিও এখানে ডিডিওর সহায়তা ও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আর বিস্তারিত ভাবে জানতে হলে যোগাযোগ করতে পারেন

৯৮৫৬০২৯২০২ নাম্বারে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu