ক্রিকেটে নুতন দুটি নিয়ম আনল আই সি সি ( Intrnational Cricket Council) কি থাকছে এই নুতন নিয়মে ?


 What are the two new rules introduced by the International Cricket Council (ICC) in cricket?

সবুজ ত্রিপুরা ঃ- আজ ক্রিকেট এর সর্বচ্চ সংস্থা আই সি সি ( Intrnational Cricket Council) দুটি নিয়ম আনল যা আগামি ২০২৪ এর জুন মাস থেকে কার্যকর হবে । যদিও এই নিয়ম এর প্রস্থাব আগে থেকেই ছিল কিন্তু তা কার্যকর করাহয়নি। এই দুটি নিয়ম ক্রিকেট এর দুটি ফরম্যাটে কার্যকর করা হবে অর্থাৎ T20 এবং ৫০ ওভার এর ফরম্যাটে কার্যকর হবে অর্থাৎ আগামি T20 বিশ্বকাপে (T-20 world Cup) এই দুটি নিয়াম দেখাযাবে।

 


আই সি সি গত শুক্রবার এক প্রেস বিবৃতিতে জানিয়েছে এখন থেকে ৫০ এবং ২০ ওভার এর ফর্মেটে চালু হতে যাচ্ছে স্টপ ক্লক নিয়ম। এই নুতন নিয়ম পরীক্ষামূলক ভাবে আগেই শুরু করা হয়েছিল।

 

কি থাকছে এই নিয়মে ?

 

আই সি সি জানিয়েছে এখন থেকে একটি ওভার শেষ হবার ৬০ সেকেন্ড অর্থাৎ ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করতে হবে যদি ফিল্ডিং দল ৬০ সেকেন্ড অর্থাৎ ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করতে না পারে তাহলে তাদের ওয়ার্নিংবা সতর্ক করে দেওয়া হবে এই ভাবে ফিল্ডিং দলকে দুইবার সতর্ক করা হবে এবং তৃতীয়বার যদি পুনরয় এমন ভুল হয় তাহলে তার পর থেকে প্রতি বার শাস্তি হিসাবি বেটিং দলকে ৫ রান করে দেয়া হবে । এই সময়ের ব্যাপারটা তৃতীয় আম্পার খেয়াল রাখবেন।

 


কি কি বিষয়ে এই নিয়মে ছাড় থাকছে?

 

এই নিয়মে ব্যাটিং দলের জন্য কিছু করার থাকছেনা। যদি একটি ওভার এর মধ্যে কুনো ব্যাটার আউট হন , জলপানের বিরতির সময় এবং মাঠে যদি কুনো খেলোয়াড় আহত হন তখন তার চিকিৎসার সময় স্টপ ক্লক চালু হবে না।তাছাড়া ফিল্ডিং দলের নিয়ন্ত্রণে নেই এমন কোন ঘটনার সময় স্টপ ক্লক নিয়ম লাঘু হবেনা।

 

দ্বিতীয় নিয়মটি কি?


আই সি সি  দ্বিতীয় যে নিয়মটি এখন থেকে চালু করল সেই নিয়মে আগামি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 world Cup)  দুটি সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজ়ার্ভ ডে থাকবে।


আরো পড়ুন :- “আমি তাদের কাঁদাবো যারা আমাকে কাঁদিয়েছে”। ত্রিপুরার মাটি ছুয়ে রণহুঙ্কার দিলেন তিপ্রা মথার সুপ্রিম প্রদ্যোত কিশোর দেববর্ম।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu