দখল হচ্ছে জুড়ি নদীর পাড়, সমস্যায় গোটা ধর্মনগর পুরো এলাকা - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১১ জুন
শুক্রবার

ধর্মনগর প্রতিনিধি:- প্রতিবছর বর্ষা এলেই ধর্মনগর পুর এলাকার বিভিন্ন রাস্তা বর্ষার জলধারায় জলমগ্ন হয়ে উঠে। তথাপি প্রশাসন শহরের রাস্তা ও বিভিন্ন এলাকাকে বন্যার হাত থেকে বাঁচতে বর্ষা আসার আগেই ড্রেন পরিস্কারের মাধ্যমে জল নিষ্কাশনি ব্যাবস্থাকে ঠিক করার প্রস্তুতি নিয়ে থাকে। 

কিন্তু লক্ষ্য করা যায় পুর এলাকার কিছু স্বার্থান্বেষী লোক নিজেদের সুবিধা ভোগ করার জন্য সরকারি জায়গা দখল করে জল নিষ্কাশনে ব্যাঘাত করে চলেছে। যেমন ধর্মনগর পুর এলাকার দক্ষিণ নয়াপাড়ার বাসিন্দারা ইতি মধ্যে এমনি একটি অভিযোগ এনে জেলা শাসকের দ্বারস্থ হয়েছেন। 

তাদের অভিযোগ ধর্মনগর দক্ষিণ নয়াপাড়া এলাকার বাসিন্দা মহম্মদ সিরাজ মিয়া তার বসতবাড়ির ধারে জুরি নদীর পাড় দখল করে সেই জায়গায় মাটি ভরাট করে পাকাবাড়ি তৈরি করে দোকান ভাড়া দিয়ে চলেছেন। এতে কিন্তু নদীর নাব্যতার সাথে সাথে আয়তন কমছে। যার ফলে সমস্যা তৈরি হবে শহরের জল নিষ্কাশনি ব্যাবস্থায়। 

কেননা জুড়ি নদীর সাথেই শহরের জল নিষ্কাশনের প্রতিটি ড্রেন যুক্ত। এর ফলে এই নদীর আয়তন ও নাব্যতা সঠিক থাকা খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি এই নদীর জল শহরে কিংবা বাজারের যে কোন ভয়াবহ অগ্নিকাণ্ডের আগুন নেভানোর জন্যও ব্যবহৃত হয়। 

অথচ বর্তমানে লক্ষ্য করা যাচ্ছে ধর্মনগর শহরের মধ্য দিয়ে যাওয়া জুড়ি নদীর পাশে বসবাসরত জনগনদের একাংশ এভাবেই নদীর পাড় দখল করায় নদীর আয়তন ছোট হয়ে পড়ায় নদীতে জলের অভাব দেখা দিয়েছে। এমনিতেই কালক্রমে শহর ও শহরের আশেপাশের নদী গুলো দিন দিন ছোট হয়ে চলেছে। ফলে এখন থেকেই যদি প্রশাসন নদীর পাড় দখল মুক্ত করার পদক্ষেপ না নেয় তবে কিন্তু আগামীতে জল নিষ্কাশন সহ একাধিক সমস্যা দেখা দেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu