মনু সামাজিক স্বাস্থ্যকেন্দ্রের উদ্যোগে ম্যালেরিয়া সনাক্তকরণ ও টিকাকরণ কর্মসূচি - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৫ মে
মঙ্গলবার

বিশেষ প্রতিনিধি:- মনু সামাজিক স্বাস্থ্যকেন্দ্রের অধীন জামিরছড়া উপস্বাস্থ্যকেন্দ্রের অন্তর্গত ম্যালেরিয়া ঝুঁকিপূর্ণ ও দুর্গম অঞ্চল সজায়গিরি এলাকায় গত ২২ মে ম্যালেরিয়া মাস স্ক্রিনিং কর্মসূচি, এক স্বাস্থ্য শিবির এবং টিকাকরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই কর্মসূচিতে এলাকার প্রায় ৫৪ জনের রক্ত পরীক্ষা করা হয়। 

তার মধ্যে চার জনের শরীরে ম্যালেরিয়ার জীবাণু পাওয়া যায়। সাথে সাথে তাদের চিকিৎসা করে প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়। এছাড়াও কর্মসূচিতে উপস্থিত এলাকাবাসীদের মধ্যে অসংক্রামক রোগের সনাক্তকরণ করা, ওজন ও রক্তচাপ পরিমাপ সহ ৪০ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। প্রত্যেককে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ বিতরণ করা হয়। 

টিকাকরণ কর্মসূচিতে একজন গর্ভবতী মা ও তিনজন শিশুর টিকাকরণ করা হয়। কর্মসূচিতে মনু সামাজিক স্বাস্থ্যকেন্দ্রের ভারপ্রাপ্ত চিকিৎসক ডাঃ কৃষকুমার মুড়াসিং চিকিৎসা পরিষেবা প্রদান করেন। স্বাস্থ্যকর্মীগণ অংশগ্রহণকারীদের মধ্যে ম্যালেরিয়া প্রতিরোধে ঘুমানোর সময় মশারি ব্যবহার করা, বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, ডিটিটি স্প্রে করা ও জ্বর হলে রক্ত পরীক্ষা করা, কোভিড-১৯ টিকা এবং কোভিড-১৯ প্রতিরোধে সকলকে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ প্রদান করেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu