HeadLogo

লকডাউনের বিধিনিধেষ অমান্য করলেই কড়া শাস্তির কথা ঘোষণা করল রাজ্য সরকার - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৫ জুলাই ২০২০
শনিবার    

বিশেষ প্রতিনিধিঃ লকডাউনের বিধিনিষেধ নিয়ে দেশের প্রতিটি রাজ্য কড়াকড়ি হলেও এমন  কড়া শাস্তির কথা এখনও কোন রাজ্য  ঘোষণা করেনি। কিন্তু এবার ঝাড়খণ্ডের হেমন্ত সোরেনের সরকার ঘোষণা করলো যে লকডাউনের বিধিনিধেষ অগ্রাহ্য করলেই দোষীর দু’বছর পর্যন্ত জেল বা ১ লক্ষ টাকা জরিমানা হবে। 

দেশের মধ্যে ঝাড়খণ্ডই প্রথম রাজ্য যা করোনা রুখতে এতটা কড়া পদক্ষেপ গ্রহণ করল। তাছাড়া হেমন্ত সোরেনের সরকার জানিয়েছে রাজ্যে করোনা রুখতে যে সমস্ত বিধিনিষেধ জারি করা হয়েছে, তা ভঙ্গ করলে শাস্তি হিসেবে ‘ঝাড়খণ্ড সংক্রামক রোগ অধ্যাদেশ ২০২০’ তৈরি করা হয়েছে। 

সেই সঙ্গে জানানো হয়েছে,এই মুহূর্তে কোভিড-১৯-এর মোকাবিলায় মানুষজনের যাতায়াত, মাস্ক না পরা, সামাজিক দূরত্ব বজায় না রাখা, প্রকাশ্যে থুতু ফেলা এবং বিয়েবাড়ি বা অন্যান্য অনুষ্ঠানে জমায়েতের বিরুদ্ধে কোনও আইন নেই। এই অধ্যাদেশের ফলে সেগুলি নিয়ন্ত্রণে সাহায্য করবে। তবে ঝাড়খণ্ড বিধানসভার অধিবেশন না চলায় অধ্যাদেশের মাধ্যমে এই আইন করা হয়েছে।

প্রশাসনিক সূত্রের খবর, করোনা-পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি এই অধ্যাদেশের মাধ্যমে যে কোনও রোগকে ছোঁয়াচে বলেও আখ্যা দিতে পারবে ঝাড়খণ্ড সরকার। তবে এই অধ্যাদেশের আইনি স্বীকৃতি মিললেও এর প্রয়োগ কোন দপ্তরের মাধ্যমে করা হবে তা এখনও নোটিসে জানানো হয়নি। রাজ্য সরকারের এই পদক্ষেপকে স্বৈরতান্ত্রিক বলে সমালোচনা করেছে বিরোধী দল বিজেপি।
 


কোন মন্তব্য নেই