HeadLogo

ভাবা আণবিক গবেষণা কেন্দ্র-এর নতুন অধিকর্তা হলেন ডঃ এ কে মোহান্তি



সবুজ ত্রিপুরা, সংবাদমাধ্যম, ১২ মার্চ : দেশের অন্যতম পারমাণবিক গবেষণাকেন্দ্র “ভাবা আণবিক গবেষণা কেন্দ্র” (BARC)-এর নতুন অধিকর্তার পদে নিযুক্ত হলেন ভাবা আণবিক গবেষণা কেন্দ্রের পদার্থ বিজ্ঞান গোষ্ঠীর অধিকর্তা ও সাহা ইন্সটিটিউট অব্‌ নিউক্লিয়ার ফিজিক্স, কলকাতার অধিকর্তা ডঃ এ কে মোহান্তি। আজ দেশের আণবিক শক্তি কমিশনের সভাপতি ও কেন্দ্রীয় আণবিক শক্তি দপ্তরের সচিব শ্রী কে এন ব্যাসের কাছ থেকে এই দায়িত্ব তিনি গ্রহণ করেন। 

          বিএআরসি-র প্রশিক্ষণ সংক্রান্ত স্কুলটির ২৬তম ব্যাচ থেকে স্নাতক হওয়ার পর ১৯৮৩ সালে ডঃ মোহান্তি এই সংস্থারই পারমাণবিক পদার্থবিদ্যা বিভাগে যুক্ত হন। বিগত ৩৬ বছরে তিনি পদার্থবিদ্যা ক্ষেত্রের বিভিন্ন বিভাগে কাজ করেন।


          ডঃ মোহান্তি ১৯৮৮ সালে ইন্ডিয়ান ফিজিক্যাল সোসাইটি থেকে ‘ইয়ং সায়েন্টিস্ট’ এবং ১৯৯১ সালে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমী দ্বারা ‘ইয়ং ফিজিসিস্ট’ পুরস্কার প্রাপ্ত হন। পাশাপাশি ২০০১ সালেও তিনি ডিপার্টমেন্ট অব্‌ অ্যাটমিক এনার্জি হোমি ভাবা সায়েন্স অ্যান্ড টেকনোলজি পুরষ্কার পান।


  
        বিএআরসি-র অধিকর্তার দায়িত্ব গ্রহণ করার পূর্বে ডঃ মোহান্তি পদার্থবিদ্যা গোষ্ঠীর পূর্বসূরীদের প্রতি তাঁর সম্মান জানান। একইসাথে তাঁর অগ্রজদের প্রচেষ্টার কথাও তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন, যাদের প্রয়াসে জাতীয় ও আন্তর্জাতিক প্রকল্পগুলো বাস্তবায়িত ও সম্পূর্ণ হতে পেরেছে। তিনি বলেন, ‘আমি আগামীতে বিএআরসি-র সমাজঘটিত গুরুত্বের বিভিন্ন ক্ষেত্রগুলোতে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ’।


কোন মন্তব্য নেই