তিল চাষে মনোনিবেশ করলো গিরিবাসীরা-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

১১ জুলাই

মঙ্গলবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ জুমের অন্যান্য ফসল গুলির মতো এবার তিল চাষে মনোনিবেশ করলো গিরিবাসীরা। পাহাড়ের টিলাভুমিতে ভুমিপুত্র বা গিরিবাসীরা এবার চাষ করলো তিল। তিল শষ্যের 

বাজারে যথেষ্ট চাহিদাও রয়েছে।  কিন্তু এই তিল শষ্য বাজার জাত করে সঠিক মূল্য পান'না বলে জানান জুমিয়ারা। অন্যান্য বছরের ন্যায় এবছরও জুমিয়া পরিবার গুলো তিল চাষ করেলো মুঙ্গিয়ায়াকামি ব্লকের অধীন রঙ্গীয়াটিলা,  আঠারোমুড়ার বুদ্ধিরাম,  হাজরাপাড়ার জনজাতি  বসতি এলাকা গুলিতে। সাধারনত জুম চাষ করেই জীবন জীবিকা নির্বাহ করেন। যদিও রেগার 

                   হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

কাজ ও রেশন সামগ্রী পান। তিল চাষে  জনজাতিদের দাবি  সরকারি ভাবে জুম চাষের কৃষিজ ফসলের বীজ পাওয়ার জন্য। অন্যান্য বছরের ন্যায় এবছরও জুমে তিল চাষ করে । চাষ করা তিল এখন পরিপক্ক হয়ে ঘরে তুলার আরও কয়েকটা মাস বাকি রয়েছে।

এর মাঝে সংসার প্রতিপালনের জন্য চাপা কলার গাছও রোপণ করেছেন জনৈক জুমিয়া। তিনি জানান,, স্ব উদ্যোগে এই  চাপা কলা গাছ লাগিয়েছিলেন। 

বাজারে বিক্রি করে কিছু উপার্জন করছেন বলেও তিনি জানান । অভাবের সংসারে এই কলা বিক্রি করে   আর্থিক ভাবে কিছুটা সহযোগী হয়।  অন্যদিকে তিল চাষের সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান   এই  তিল বাজারে বিক্রি করে সঠিক মুুুল্য  পায়না  চাষিরা। বরাবরের মতোই আর্থিক ক্ষতির সম্মুখিন হওয়ার চিন্তায় রয়েছেন এই জনজাতি তিল চাষিদের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu