বায়ো ভিলেজ পরিদর্শনে আসেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব-Sabuj Tripura

সবুজ ত্রিপুরা

৫ সেপ্টেম্বর

সোমবার

বিশালগড় প্রতিনিধিঃ শনিবার চড়িলাম বিধানসভা কেন্দ্রের দুটি বায়ো ভিলেজ পরিদর্শনে আসেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।সম্প্রতি রাজ্যে প্রথম বায়ো ভিলেজের তকমা পেয়েছে এই দুটি গ্রাম।


এর একটি হচ্ছে ব্রজপুরের দাসপাড়া এবং অপরটি বর্কোবাড়ি এডিসি ভিলেজ।কেন্দ্রীয় সরকারের অর্থানুকূল্যে এবং রাজ্য সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের অধীন বায়োটেকনোলজি দপ্তরের তত্ত্বাবধানে পুরো কাজটি সম্পন্ন করা হয়েছে।রাজ্যে মোট ১০০ টি বায়ো ভিলেজ তৈরীর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যার মধ্যে দশটি ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে বলে খবর।বায়ো ভিলেজ তৈরির ফলে এখানকার কৃষকদের বিদ্যুতের ওপর নির্ভরতা অনেকটাই কমে গেছে।বিদ্যুৎ চপলতার ফলে চাষাবাদে কোনো প্রভাব পড়বে না এখন।এই প্রকল্পে কৃষকদের চাষী জমির মধ্যেই সৌর প্যানেল সহযোগে ওয়াটার পাম্প বসানো হয়েছে।ফলে বিদ্যুতের উপর নির্ভরতা যেমন কমেছে তেমনি বিদ্যুৎ চপলতার ফলে কৃষকদের চাষি জমিতে অার জলের কোন সংকট দেখা যাবে না।

                         হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

অন্যদিকে গৃহিনীদের ঘরেও বায়ু গ্যাসের ব্যবস্থা করা হয়েছে।এতে চড়ামূল্যে আর এলপিজি সিলিন্ডার কেনার কোন ঝামেলা থাকবে না এখন।বাড়িঘরের গৃহপালিত গবাদিপশুর গোবর থেকেই রান্নার গ্যাসের ব্যবস্থা হয়ে যাবে অনায়াসে।এই প্রকল্পে দুটি গ্রামের বিভিন্ন পথে বসানো হয়েছে সৌরচালিত স্ট্রিটলাইট। ঝড়-বৃষ্টিতেও রাস্তা দিয়ে চলাচলে আর কোনো অসুবিধা হয়না গ্রামবাসীদের।তারচেয়েও বড় কথা হচ্ছে এই সবকয়টি প্রকল্পই হচ্ছে পরিবেশ বান্ধব।

এতে কার্বন এমিশন অনেকটাই কমে গেছে।ফলে সম্প্রতি আন্তর্জাতিক তকমা পাওয়া এই দুটি বায়ো ভিলেজ পরিদর্শনে এসে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব রাজ্য সরকারের ভূয়সী প্রশংসা করেন এবং রাজ্যের অন্যান্য গ্রামগুলি কেও এই দুটি বায়ো ভিলেজের আদলে গড়ে তোলার আহ্বান জানান।


 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu