বাসন্তী পুজোর অষ্টমী তিথি পালিত হচ্ছে রাজ্যজুড়ে-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

৯ এপ্রিল 

শানিবার

তেলিয়ামুড়া  প্রতিনিধিঃরামায়ণে শ্রী রামচন্দ্র শরৎ কালে অশুভ শক্তি নাশ করতে বাসন্তী দেবীর আরাধনা করেন। পুরাণ অনুযায়ী

চিত্রবংশীয় রাজা সুরথ বসন্ত কালে দেবীর আরাধনা করেন। কালের পার্থক্য হলেও আরাধনা দেবী দুর্গারই। বাসন্তী পুজোর অষ্টমী তিথি পালিত হচ্ছে রাজ্যজুড়ে। ইতিহাস অনুসারে এই বাসন্তী পুজোই বাঙালির আসল দুর্গাপুজো। বারোয়ারি পুজোর রূপ না পেলেও এই পুজো এখনও অনেকের বাড়িতে আয়োজিত হয়। 

                                           হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

অন্যান্য বছরের ন্যায় এবছর‌ও রাজ্যের বিভিন্ন প্রান্তে বেশ ধুমধামে দেবী বাসন্তীর আরাধনায় ব্রতি হবে রাজ্যবাসী। আর মাত্র একটি রাত পোহালেই বাসন্তী দেবীর পূজা। মূর্তি পাড়াতে চলছে শেষ তুলির টান। মূর্তি পাড়ায় চলছে বাসন্তী দেবীর প্রতিমা নির্মাণে চরম ব্যস্ততা। এমন চিত্র উঠে আসলো তেলিয়ামুড়া মহকুমা থেকে আমাদের ক্যামেরায়।বুধবার সকাল থেকেই প্রতিমা তৈরীর মূর্তি পাড়ায় ঘুরে ঘুরে জানা যায়,,,, বাসন্তী মায়ের প্রতিমা তৈরির প্রায় শেষ তুলির টান চলছে মৃৎশিল্পীদের। 

যদিও বিগত বছরগুলোর তুলনায় এবছর মৃৎশিল্পীরা বাসন্তী মায়ের প্রতিমা তৈরীর অর্ডার অনেকাংশেই কম পেয়েছে। মৃৎ শিল্পীদের সাথে কথোপ কথনে বলে জানা যায়,,,, বাজারে মূর্তি তৈরীর সামগ্রী -র দাম আকাশ ছোঁয়া। ফলে এবছর বাসন্তী প্রতিমা নির্মাণ করে তেমন লাভের মুখ দেখতে পাবে না বলে জানায় এক মৃৎশিল্পী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu