বিশুদ্ধ পানীয় জলের থেকে বঞ্চিত প্রত্যন্ত এলাকায় উপজাতি গিরিবাসিরা-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

৩১ মার্চ

বৃহস্পতিবার

তেলিয়ামুড়া  প্রতিনিধিঃ সুখা মরসুম কিংবা বর্ষাকালে ও বিশুদ্ধ পানীয় জলের থেকে বঞ্চিত প্রত্যন্ত এলাকায় উপজাতি গিরিবাসিরা। 

পানীয় জলের তীব্র সংকট লেগে থাকলেও সংকট দূরীকরণের নেই কোনো ব্যবস্থা। বিশুদ্ধ পানীয় জলের সংকট তেলিয়ামুড়া মহাকুমার মুঙ্গিয়াকামী ব্লকের কাঁকড়া ছড়া এ ডি সি ভিলেজের বাহাদুর সরদারপাড়া এলাকায়।সংবাদে জানা যায়, তেলিয়ামুড়া শহর থেকে চড়াই-উৎরাই পাহাড়ি মেটো পথ পার  করে যেতে হয় তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী ব্লকের বাহাদুর সরদার পাড়া এলাকায়। বর্তমানে ওই এলাকায় ২৫ থেকে ৩০ টি জনজাতি পরিবারের বসবাস। ওই এলাকার প্রত্যেকটি পরিবারে জুমচাষ কিংবা বনের লতাপাতা কুড়িয়ে বাজারে বিক্রি করে সংসারের ভরণপোষণ জুটিয়ে জুতিয়ে আসছে বছরের পর বছর ধরে। 

ওই এলাকার জনজাতি প্রত্যেকটি পরিবারের অন্যান্য মৌলিক সমস্যাগুলির কথা না তুলে ধরলেও পানীয় জলের জন্য যে প্রতিদিন সংগ্রামে লিপ্ত থাকতে হচ্ছে। ওই এলাকায় বসবাসকারী এলাকাবাসীদের একটাই দাবি বিশুদ্ধ পানীয় জলের। ওই এলাকায় এক প্রবীণ নাগরিক জানান, ভোটের পর ভোট আসলেই পানীয় জলের সংকট দূরীকরণে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়ে থাকলেও, ভোট  পেরোলেই তাদের কাছে যাওয়া বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিশ্রুতি প্রতিশ্রুতি থেকে যায়। বাস্তবে রূপ নেয় না। তিনি জানান ২৫ থেকে ৩০ টি পরিবারের জন্য একটি মাত্র হ্যান্ড টিউবওয়েল রয়েছে। এই টিউবওয়েল এর  উপর নির্ভর করে প্রত্যেকটি পরিবারের খাবারের জল থেকে শুরু করে স্নানের জল এর একমাত্র ব্যবস্থা। তিনি অভিযোগ করে বলেন, এই টিউবওয়েল টি মাঝেমধ্যে বিকল হয়ে পড়ে।সেই সময় ওই এলাকার প্রত্যেকটি পরিবারের মধ্যে পানীয় জলের তীব্র সংকট দেখা দেয়। সে সময় ভরসা কেবলমাত্র খোয়াই নদীর অপরিশ্রুত পানীয় জল। আর এই  অপরিশ্রুত পানীয় জল পান করে শূন্য থেকে আশির সকলেই জল বাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে।

এলাকাবাসীর তরফ থেকে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করে দেওয়ার জন্য ব্লক প্রশাসন থেকে স্থানীয় নেতাদের দ্বারস্থ হয়ে থাকলেও, পানীয় জলের সমস্যা দূরীকরণে এগিয়ে আসছে না কেউই।এখন দেখার বিষয়, সংবাদটি সংবাদমাধ্যমে প্রকাশের পর সংশ্লিষ্ট দপ্তরের টনক নড়ে কিনা। তবে ওই এলাকার প্রত্যেকটি পরিবারের যাবে অভিলম্ব যেন প্রশাসনের উদ্যোগে বিশুদ্ধ পানীয় জলের সংকট দূরীকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu