দামছড়ার বংশুল এলাকায় বিধ্বংসী অগ্নিকাণ্ড-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

২৮ মার্চ

সোমবার

পানিসাগর  প্রতিনিধিঃ উত্তরের পানিসাগর মহকুমাধীন দামছড়ার বংশুল এলাকায় বিধ্বংসী অগ্নিকাণ্ড।পুড়ে ছাই বনদপ্তরের 

বিস্তীর্ণ সংরক্ষিত বনাঞ্চলের বহু মূল্যবান গাছ। আদ সকাল থেকে স্থানীয় এলাকার লোকজন রা দেখতে পায় অবিরাম জ্বলছে  বংশুল এলাকার সংরক্ষিত বনাঞ্চল।বংশুল এলাকার সংরক্ষিত বনাঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল পুড়ে ছাই হয়ে আগুন ভাল্লুক ছড়ার দিকে মারমুখী ভাবে অগ্রসর হচ্ছে। 


দামছড়া পানিসাগর পেচারতল ও ধর্মনগর দমকলের চারটি ইঞ্জিন অভিরাম আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালালেও হচ্ছে ব্যার্থ।কেননা,প্রবল ধমকা হাওয়া, উঁচু নিচু পাহাড় ও পর্যাপ্ত জলের অভাবের কারনে দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে হিমসিম খাচ্ছেন। ঘটনাস্থলে দামছড়া থানার পুলিশ সহ বনদপ্তরের কর্মীরা মজুদ রয়েছে। পুলিশ ও বনদপ্তরের প্রাথমিক ধারনা,জুম চাষের আগুন থেকে উক্ত অগ্নিকাণ্ডের সূত্রপাত। স্হানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল পাঁচটা নাগাদ বংশুল এলাকার বনদপ্তরের সংরক্ষিত বনাঞ্চলের পাশে স্থানীয় জনগন জুমচাষের আগুন দেয়। তারপর ধমকা হাওয়া জুম চাষের আগুনকে বনদপ্তরের সংরক্ষিত বনাঞ্চলে ঢুকিয়ে দেয়। 

মুহুর্তে গ্রাস করে নেয় বংশুল এলাকার সংরক্ষিত বনাঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল। পুড়া যায় দুটি বাড়ি। বর্তমানে আগুন নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। বংশুলের সংরক্ষিত বনাঞ্চল আগুনের লেলিহান শিখায় তছনছ করে এখন ভাল্লুক ছড়ার দিকে অগ্রসর হচ্ছে। সংরক্ষিত বনাঞ্চলের সাথে পুড়া যাচ্ছে স্থানীয়দের সা-সম্পত্তি। আতঙ্কের সৃষ্টি হয়েছে বংশুল থেকে ভাল্লুক ছড়ার বিস্তীর্ণ এলাকার জনগনের মাঝে।তবে বর্তমানে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা সম্ভব হয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu