আগুনের হাত থেকে রক্ষার জন‍্য সচেতনতা শিবির-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

১১ মার্চ
শুক্রবার
বক্সনগর প্রতিনিধিঃ বক্সনগর  ব্লকের অন্তর গত বাগবের গ্রাম পঞ্চায়েত  মাঠ প্রাঙ্গণে  বন ও বাড়ি  ঘরে আগুন লাগলে তা থেকে  বাঁচার জন‍্য সচেতনতা মূলক অনুষ্ঠানের  আয়োজন  করা হয়েছে। 

বাগবের এস বি স্কুলের  ছাত্র  ছাএীদের এবং  গ্রামবাসির  নিয়ে ই মূলত আগুনের  হাত থেকে  কিভাবে  বন ও ঘর বাড়িতে  সুরক্ষার  ব‍্যবস্থা করা যায় ,তার জন্যই আজকের  ফায়ার  প্রোটাকশান  প্রোগ্রামের আয়োজন।বনকে আমরা  রক্ষা  করতেই  হবে। বন এবং  গাছ পালা না থাকিলে  পৃথিবীতে  প্রানী দের  অস্থিত্তের সংকট  সৃষ্টি। 

ধবংস  হবে  মানবজাতির। বনে আগুন  লাগলে নিবানোর সহজ উপায় হচ্ছে  কলাগাছ  কেটে দেওয়া  ও  কাঁচা  জাতীয়  যুক্ত  ডাল পালা দিয়ে  নেবানো পরশবর্তী এলাকায়  জলের  গর্ত থেকে  জল ডেলিভারি  করা। যত তাড়াতাড়ি  ফায়ার সার্ভিস কে খবর  দেওয়া। আর বাড়ি  ঘরে আগুন লেগে  গেলে  নিজদের  নিয়ন্ত্রণ করে  ভয় না পেয়ে  সর্ব প্রথম  ফায়ার  সার্ভিস  কে খবর দেওয়া। বিশেষ  করে এখন গ‍্যাস সিলি  ণ্ডার লিকেজ অথবা  অতিরিক্ত  টেম্পেচারের কারনে আগুন লেগে যায় ।সি এন জি গ‍্যাস খুব  হালকা বায়ুমন্ডের উপরে  ওঠে মিশে যায়। এল পি জি গ‍্যাসের ধর্ম হচ্ছে বায়ু ম ন্ড ল থেকে  ভারী। কনো কারনে লিকেজ হলে আমাদের  হাঁটুর নিচে ঘুরে  বেড়ায়। কনো কারনে লিকেজ হলে সুইস  অফ বা অন করবেন না।সামাজিক অনুষ্ঠানে  গ‍্যাস সিলি ন্ডার  চুলার পাশাপাশি  ও নীচে রাখা একদম বাঞ্চনীয় নয়। সেটা  সম্পূর্ণ  ভুল সিদ্ধান্ত।
যা বিজ্ঞান সম্মত না।বাড়ী ঘরে গ‍্যাসের চুল্লী টেবিলে  অথবা  মেঝ  পাকা উচু কিচেন বানিয়ে  চুলা বসানো একান্ত  প্রয়োজন। আজ কের এই মহতী সচেতনতা  মূলক অনুষ্ঠানে  উপস্থিত  ছিলেন  বক্সনগর  ফরেস্ট  রেঞ্জার বুল বুল দাস,তপন কুমার  দাস  সোনামুড়া ফায়ার  সার্ভিস  ইন চার্জ,বাগবের এস বি স্কুল ইন চার্জ র ঞ্জন দের্ববমা ,আগরতলা ফায়ার  সার্ভিস থেকে  আগত ট্রেইনার  রাজীব আহমেদ,ফায়ার ম‍্যান। তাছাড়া  বাগবের গ্রাম পঞ্চায়েত  প্রধান   সুখেন সরকার  এবং এলাকার  বিশিষ্ট  জনেরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu