যক্ষা মুক্ত ভারত গড়ার ডাক দিয়ে পাথারকান্দিতে বিশ্ব যক্ষা দিবস পালিত-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

২৬ মার্চ

শানিবার

কদমতলা  প্রতিনিধিঃ আগামী দু হাজার প‌চিশ স‌নের মধ্যে যক্ষা মুক্ত ভারত গড়ার ডাক দি‌য়ে দিনব‌্যাপী নানা কার্যসূচী‌তে বৃহষ্প‌তিবার বিশ্ব যক্ষা দিবস পালিত হল পাথারকান্দিতে।

"যক্ষা নির্মূলে জীবন বাঁচাই সবাই মিলে" মূলতঃ এই স্লোগানকে সামনে রেখে এ‌দিন জেলা স্বাস্থ্য সমিতি(এনটিইপি)-র উদ্দ্যোগে ও পাথারকান্দি কলেজের জিওলজি ও আইকিউএসি বিভাগের সহযোগিতায় দিবসটি যথাযত গুরুত্ব সহকারে পালন করা হয়।এ উপলক্ষে সকাল নয়টায় জন  সচেতনতার উদ্দেশ্যে পাথারকান্দি ব্লক স্বাস্থ্য কেন্দ্রে থেকে কলেজ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে সবুজ পতাকা নেড়ে বর্ণাঢ্য এক র‍্যালির শুভ সূচনা করেন সার্কেল অফিসার অর্পিতা দত্তমজুমদার।

পরে র‍্যালিটি শহরের বিভিন্ন সড়ক পথ পরিক্রমন করে কলেজে পৌ‌ছে সম্পন্ন হয়।প‌রে এ ম‌র্মে কলেজ প্রাঙ্গণে স্বাস্থ্য কেন্দ্রের এসডিএমও ডাঃ প্রদীপকুমার দে-র পৌরহিত্যে অনুষ্ঠিত এক সচেতনতা সভার।এতে উপস্থিত প্রত্যেক বক্তারাই দেশ থেকে ভয়াবহ যক্ষা রোগ নির্মূলে নেশাজাতীয় দ্রব্য বর্জনের উপর জোর দেন।তাঁরা বলেন আজকের দিনে যুব প্রজন্মের ওপর দেশের সার্বিক উন্নয়ণ নির্ভর করছে।তাই বিশেষ করে উপস্থিত কলেজ পড়ুয়াদের এদিন তামাক জাতীয় দ্রব্য বর্জনের জোরালো আবেদন জানান বিভিন্ন চিকিৎসকরা।এ প্রসঙ্গে উক্ত সচেতনতা সভায় করিমগঞ্জ জেলা টিভি প্রোগ্রাম অফিসার ডাঃ বিকে সিং বলেন যক্ষা বা টিউবারকিউলোসিস বা টিবি একটি সংক্রামক রোগ।যার প্রভাব সবচেয়ে বেশি দেখা যায় মানু‌ষের ফুসফুসে।একনাগাড়ে প্রায় দু-সপ্তাহের বেশী কাশি বা রাতে ঘুমানোর পর শরীর ঘামা ছাড়াও শরীরের ওজন কমে যাবার মত উপসর্গ দেখা দেওয়া ব্যাক্তিদেরকে অবহেলা না করে সঙ্গে সঙ্গে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে কফ পরীক্ষা করানোর জন্য তিনি আবেদন জানান।এই রোগ প্রতিরোধে বর্তমান সরকার আক্রান্ত রোগীদের চিকিৎসাধীন থাকাকালীন সময়ে প্রত্যেক মাসে পাঁচশত টাকা করে ভিটামিন জাতীয় ফলমূল খেতে নিজের ব্যাংক একাউন্ট মারফৎ কিস্তিতে নগদ অর্থও যোগান ধর‌ছে।এর আগে এদিন দিবসটির তাৎপর্য নিয়ে স্বাগতিক বক্তব্য রাখেন 

কলেজ অধ্যক্ষ ড. মঞ্জুরুল হক। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন এসডিএমও ডাঃ প্রদীপকুমার দে।উপস্থিত ছিলেন পাথারকান্দি মডেল হাসপাতালের ডেপুটি সুপার ডাঃ মতীন্দ্র সূত্রধর সহ স্থানীয় বিশিষ্ট শিক্ষাবিদ শ্যামাপদ দে পাথারকান্দি কলেজের আইকিউএসি বিভাগের কোর্ডিনেটর ড. অমরেন্দ্র নাথচৌধুরী জিওলজি বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসার সুইটি নাথবড়ভুইয়া শতরূপা দেব এনএসএসের কোর্ডিনেটর ড. ইমামউদ্দিন আনসারী ড.ছালিকুজ্জামান ড. গৌতম দাস ড. প্রদীপ দোলে সামসসুদ্দিন বড়ভুইয়া আবুল হোসেন সুনীতা সিনহা কে মেমা সিংহ জয়নুল হক প্রমুখ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu