উত্তর জেলা সফরে শুক্রবার বহু কর্মসূচি মুখ্যমন্ত্রীর-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

১৪ ফেব্রুয়ারি
সোমবার
ধর্মনগর  প্রতিনিধিঃপূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার উত্তর জেলার ধর্মনগর ও পানিসাগর মহাকুমা সফরে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এই দিন দুই মহাকুমার একাধিক কর্মসূচিতে  যোগদান করেন তিনি । 

প্রথমেই শুক্রবার  দুপুর পোনে বারোটা নাগাদ মুখ্যমন্ত্রী পৌছান পানিসাগর মহকুমা শাসক কার্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধনে। বৃক্ষরোপণের মধ্য দিয়েই উদ্বোধন হয় পানিসাগর এসডিএম কার্যালয়টি ।পরবর্তীতে ফলক উন্মোচন করে ফিতা কেটে নবনির্মিত ভবনের দ্বার উদঘাটন করেন। পরিদর্শন করেন গোটা এসডিএম অফিস চত্বরটি। সেখান থেকে মুখ্যমন্ত্রী সোজা চলে যান পানিসাগর মহাকুমা হাসপাতালের নবনির্মিত দালান বাড়ির উদ্বোধনে। সেখানে গিয়ে  ফলক উন্মোচন করে ফিতা কেটে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে মহাকুমা হাসপাতালের নতুন ভবনের উদ্বোধন করেন। পরিদর্শন করেন হাসপাতালের বিভিন্ন কক্ষ। হাসপাতাল পরিদর্শন এরপরে তিনি স্বাস্থ্যকর্মীদের জন্য হাসপাতালে চত্বরে তৈরি কোয়ার্টার গুলোও পরিদর্শন করেন।সেখান থেকে মুখ্যমন্ত্রী উপস্থিত হন পানিসাগর টাউনহলের সম্মুখে তৈরি বিবেকানন্দ মঞ্চে। সেখানে বিশাল জনসভায় অংশ নেন তিনি। শুক্রবার পানিসাগর এসডিএম অফিস, মহকুমা হাসপাতালের নতুন ভবন উদ্বোধন, সবেতেই মুখ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন পানিসাগর বিধায়ক বিনয় ভূষণ দাস । জনসভার শুরুতেই উত্তর জেলার জেলাশাসক নাগেশ কুমার জানান পানিসাগরের ৫০ শয্যা বিশিষ্ট নতুন  হাসপাতাল ও কোয়ার্টার  তৈরি করতে সাড়ে তিন বছর সময় লেগেছ। 

মোট ব্যয় হয়েছে ১৪ কোটি টাকা।হাসপাতালে আয়ুর্বেদিক ওপিডি, হোমিওপ্যাথিক ওপিডি, আই ওপিডি, ডেন্টাল ওপিডি, জেনারেল ওপিডি সহ বিভিন্ন সুবিধা রয়েছে।  মোট  ৬

জন চিকিৎসক ৮ জন স্টাফ নার্স ১১ জন এমপিডব্লিউ ২ জন ফার্মাসিস্ট সহ মোট ৫৮ জন স্বাস্থ্য কর্মী হাসপাতালের বিভিন্ন  দায়িত্বে রয়েছেন। তিনি আরো বলেন পানিসাগর মহকুমা কার্যালয়ের নতুন ভবনের তৈরিতে  ব্যায় হয়েছে ৫.৬৩ কোটি টাকা। মহাকুমা কার্যালয়ে  পানিসাগর দামছড়া সহ গোটা মহাকুমার এক লক্ষ মানুষ বিভিন্ন সুবিধা ভোগ করতে পারবেন ।জেলাশাসকের পরে বিবেকানন্দ মঞ্চে আলোচনা করেন পানিসাগর এর বিধায়ক বিনয় ভূষণ দাস। তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী কে সাধুবাদ জানান পানিসাগরের উন্নয়নে মুখ্যমন্ত্রী ও বর্তমান সরকার প্রতিটা মুহূর্তে সদর্থক ভূমিকা গ্রহণ করার জন্য। তিনি বলেন রাজ্যে বিজেপি সরকার থাকায় খুব দ্রুত গতিতে পানিসাগরের উন্নয়ন হচ্ছে। খুব শীঘ্রই নতুন সুইমিংপুল , আদালত, ডিগ্রী কলেজ শুরু হতে চলেছে পানিসাগরে। যা পানিসাগর বাসির জন্য খুশির খবর। শুক্রবার জনসভার প্রধান বক্তা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব তার আলোচনার শুরুতেই একহাত নেন পূর্বতন বাম সরকারকে। তিনি বলেন এসডিএম অফিসের শিলান্যাস করা হয়েছিল ২০১৬ সালে বাম আমলে। অথচ ২০৮ সাল পর্যন্ত এরাজ্যে বামেদের ক্ষমতা থাকার পরেও এসডিএম অফিসের কাজ সম্পন্ন হয়নি। পরবর্তীতে রাজ্যে নতুন সরকার আসার পর খুব দ্রুততার সাথে উন্নত ব্যবস্থা অবলম্বনের মধ্য দিয়ে এসডিএম অফিসের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। শুধু তাই না রাজ্যের ২০১৮ সালের নতুন সরকার গঠন হওয়ার পরে। পানিসাগর বাসির  স্বাস্থ্যের কথা চিন্তা করে পানিসাগর মহকুমা হাসপাতালে কাজ শুরু করা হয়েছিল।  সাড়ে তিন বছরে তা সম্পন্ন করা হয়েছে। হাসপাতালে সাথে সাথে স্বাস্থ্যকর্মীদের কথা মাথায় রেখে উন্নত মানের কোয়ার্টার কমপ্লেক্স করে দেওয়া হয়েছে। যা বিজেপি সরকার আছে বলেই সম্ভব। তিনি আরো বলেন বিগত সরকারের আমলে প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর নিয়ে সাধারণ মানুষের সাথে ছিনিমিনি খেলা হতো। ঘর দেওয়ার লোভ দেখিয়ে মিছিল-মিটিংয়ে হাটানো হতো। সাধারণ জনগণদের দিয়ে ফর্ম ফিলআপ করানো হতো কিন্তু ঘর দেওয়া হতো না। আর বিজেপি সরকার নরেন্দ্র মোদির হাত ধরে একইসাথে এ রাজ্যের ১ লক্ষ ৫৯ হাজার পরিবারকে পাকা ঘর দেওয়ার ঘোষণা করেছে । ২৫ বছরের বাম আমলে  গোটা রাজ্যে জলের কানেকশন দেওয়া হয়ে ছিল ২.৫ শতাংশ ।এই বিজেপি সরকার এসে অটল জলধারার যোজনার মাধ্যমে ২০২২ সালের মধ্যে সকলের বাড়িতে জল পৌঁছে দেওয়ার সংকল্প নিয়েছে। ইতিমধ্যে প্রায় ৪২ শতাংশ মানুষের বাড়িতে জল পৌঁছে দেওয়া সম্ভব হয়ে গেছে। এটাই  বাম সরকার এবং ভারতীয় জনতা পার্টির সরকারের মধ্যে পার্থক্য। এছাড়া তিনি শুক্রবার আলোচনার মধ্যে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের দিকগুলো তুলে ধরেন। বিবেকানন্দ মঞ্চে অনুষ্ঠান শেষে মুখ্যমন্ত্রী যুবরাজ নগর ব্লকের অন্তর্গত পশ্চিম তিলথৈ-র একটি পেভার ব্লক দিয়ে তৈরি রাস্তা উদ্বোধন করেন। সেখান থেকে মুখ্যমন্ত্রী পৌঁছান বিধানসভার প্রাক্তন  অধ্যক্ষ তথা প্রয়াত বিধায়ক রমেন্দ্র চন্দ্র দেবনাথ এর বাসভবনে।  শুক্রবার ছিল উনার শ্রাদ্ধানুষ্ঠান। সেখানে উপস্থিত হয়ে উনার সহধর্মিনী পুত্রকন্যা সকলের সাথে সমবেদনা  জ্ঞাপন করেন তিনি। বেশ কিছুটা সময় সেখান থেকে উত্তর জেলাশাসক কার্যালয়ের কনফারেন্স হলে পৌঁছান দুপুর ২.৩০মিঃ নাগাদ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন উত্তর জেলার বিভিন্ন প্রান্তের মোট ১০১ টি পেভার ব্লকের মাধ্যমে তৈরি ৫৫ কিলোমিটার রাস্তা। যার মোট ব্যয় ৪৭.৩ কোটি টাকা বলে জানা গেছে। 


রাস্তা উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ধর্মনগর শিব বারি রোড স্থিত রাম ঠাকুর মন্দির উপস্থিত হয়ে মন্দিরের বাৎসরিক অনুষ্ঠানে অংশ নেন। সেখানে প্রসাদ গ্রহণ করে ধর্মনগর বিবেকানন্দ সার্ধশতবার্ষিকী ভবনের কার্যকারীনি বৈঠকে যোগদান করেন।  শুক্রবার গোটা দিনব্যাপী একাধিক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে সাধারণ জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ করা গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu