জলের অভাবে কানি কানি ধানের ফসল নষ্ট হয়ে যাচ্ছে, এই নিয়ে কৃষকদের মাথায় হাত-Sabuj Tripura

 



সবুজ ত্রিপুরা 

১৯ ফেব্রুয়ারি
শনিবার
বক্সনগর  প্রতিনিধিঃ জলের অভাবে কানি কানি ধানের ফসল নষ্ট হয়ে যাচ্ছে, এই নিয়ে কৃষকদের মাথায় হাত।এখন চলছে বুরো আয়ুশ ধানের চারা রোপণের সময়। 

অধিকাংশ কৃষক এর ধানের চারা রোপণ করেছেন তাদের ধান ফলানোর জন্য। কিন্তু জলের অভাবে এই ধান ক্ষেতে ফসল ফলানোর জন্য যে চারা রোপণ করা হয়েছিল তা নষ্টে হয়ে জলের অভাবে এবং  মাটি ফেটে যাচ্ছে। সম্প্রতি দেখা গেল মেলাঘর তার আশপাশের কৃষিজ ও গ্রামগুলি ধান ফলানোর জন্য তাদের ধানক্ষেতে ধানের নতুন চারা রোপণ করেছেন। গোমতী নদীর জল কে  কৃষি কাজে ব্যবহার করার জন্য সরকারিভাবে অনেক জলের মেশিন বসানো হয়েছে। কিন্তু অধিকাংশ জলের মেশিন ও বিদ্যুতের ট্রান্সমিটার নষ্ট হওয়ার ফলে চাষীরা তাদের ফসল ফলানোর জন্য জল পাচ্ছেন না। 

এমন এক চিত্র আজ আপনাদের সঙ্গে ধরে তুললাম মেলাঘর তেল কাজলা গুদারাঘাট সংলগ্ন মেলাঘরের দেবনগর মেলাঘর চর এবং মেলাঘর মোটর স্ট্যান্ড সংলগ্ন কৃষি জমিতে ফসল ফলানোর জন্য একটি জলের মেশিন বসানো হয়েছে কিন্তু দীর্ঘ দুই সপ্তাহ উপর ধরে ওই জলের মেশিন এবং ট্রান্সমিটার বিকল হওয়ার ফলে ওই এলাকার কৃষিজমি গুলি জলের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে এবং খেতে নতুন চারা রোপণ করা ধানের চারা 
গুলি নষ্ট হয়ে একেবারে দুমড়েমুচড়ে শেষ হয়ে গেছে। কিন্তু এই সমস্যার সমাধান করার জন্য কিষান মোর্চা কোন ভূমিকা নিচ্ছে না। প্রচন্ড দুশ্চিন্তা এবং প্রচুর টাকা খরচ করে কৃষক ফসল ফলানোর জন্য। কিন্তু দুর্ভাগ্যবশত কারণে জলের মেশিন বিকল হওয়ার ফলে কৃষকদের মধ্যে বড় দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এই সময়ে অতি অবিলম্বে জলের মেশিন ঠিকঠাক করার জন্য জল কমিটি কিষান মোর্চা কোন ভূমিকা গ্রহণ করছে না তাহলে কি শুধুমাত্র কৃষকদের জন্য সব রাজনৈতিক দলই মায়া কান্না করে এবং কৃষকদের নিয়ে রাজনীতি করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu