বন্যহাতির সমস্যা নিরসনে ব্যার্থ তেলিয়ামুড়া বনদপ্তর-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

১০ জানুয়ারি

সোমবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ বন্যহাতির সমস্যা নিরসনে ব্যার্থ তেলিয়ামুড়া বনদপ্তর। ভাড়া করে নিয়ে আসা চারটি পালিত হাতি দ্বারা বন্য হাতি তাড়ানোর পদক্ষেপ বিশবাও জলের তলায়। 

প্রায় প্রত্যেক দিনই অব্যাহত রয়েছে দাঁতাল হাতির আক্রমণ। আতঙ্কের মধ্যে দিয়ে দিন গুজরান করছে তেলিয়ামুড়া বনদপ্তরের বিস্তীর্ণ এলাকার মানুষজন।খবরে জানা যায়, তেলিয়ামুড়া বনদপ্তরের অধীন বিস্তীর্ণ এলাকাজুড়ে দীর্ঘ প্রায় কয়েক দশক ধরে বন্যহাতির তান্ডব অব্যাহত রয়েছে। বন্যহাতির সমস্যা নিরসনে তেলিয়ামুড়া বনদপ্তর বর্তমানে এক অভিনব উদ্যোগ গ্রহণ করলেও তাদের এই উদ্যোগ কোন কাজেই আসেনি। 

অন্যান্য দিনের নেই  রবিবার রাতভর তেলিয়ামুড়া বনদপ্তরের অধীন মহারানীপুর কপালিটিলা এলাকায় তাণ্ডব চালায়। এতে এই এলাকার কৃষক নন্দলাল কপালির বাড়িতে হানাদাড়ি চালিয়ে প্রায় ১২ থেকে ১৪ টি বস্তায় প্রায় ১৪ মন ধান নষ্ট করে। এতে দরিদ্র কৃষকের মাথায় হাত।একদিকে বনদপ্তর থেকে লক্ষ লক্ষ অর্থ রাশি ব্যায় করে কৈলাশহর থেকে ৪টি পোষ্য হাতিকে ভাড়া করে নিয়ে আসা হয়েছে বন্য হাতিকে তাড়ানোর উদ্দেশ্যে। কিন্তু বনদপ্তরের একাংশ সূত্র মারফত খবর এবং লোকমুখে গুঞ্জন চলছে, বনদপ্তর থেকে ভাড়া করে নিয়ে আসা পোষ্য হাতিগুলো সহ হাতির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা মাউথদারেরা নাকি বন্যহাতি গুলোকে ভয় পেয়ে পিছুপা হচ্ছে। 

ফলে হাতি তাড়ানো তো দূর অস্ত লক্ষ লক্ষ বনদপ্তরের ব্যায় করা অর্থ রাশি যাচ্ছে জলের তলায়।তেলিয়ামুড়া বনদপ্তরের নির্ভরযোগ্য সূত্র মারফত খবর,  সোমবার সকালে বন্যহাতি গুলোকে বাগে পেলেও সিপাহী জলা থেকে হাতি কাবু করার বন্দুক নিয়ে আসা হয়েছিল সেটি মূলত অকেজো সময় মতো কোনো কাজই করেনি হাতি কাবু করার তকমাধারী বন্দুকটি। লজ্জাহীন বনকর্মীদের বদান্যতায় বন্য দাঁতাল হাতির আক্রমণ তীব্র থেকে তীব্রতর হচ্ছে  কিন্তু শীততাপ নিয়ন্ত্রিত কক্ষে থাই ঘাঁটি গেড়ে  বসে আছেন বনদপ্তরের মাথা ভারী কর্মী বাবুরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu