তেলিয়ামুড়া জুড়ে বন্য হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

১০ জানুয়ারি

সোমবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ তেলিয়ামুড়া জুড়ে বন্য হাতির তাণ্ডব অব্যাহত রয়েছে। প্রায় প্রত্যেক দিন বন্যহাতির তান্ডবে তেলিয়ামুড়া বনাঞ্চলের বিভিন্ন জায়গার মানুষজন ক্ষতির সম্মুখীন।  

বন্য হাতির উপদ্রব থেকে এবার তেলিয়ামুড়া বনাঞ্চলের  বিভিন্ন জায়গার মানুষজনকে পরিত্রান পেতে  তেলিয়ামুড়া বনদপ্তর থেকে স্পেশাল পদক্ষেপ গ্রহণ করা হয়। পোষ্য হাতি দ্বারা বন্য হাতিকে তাড়ানোর জন্য এক অভিনব উদ্যোগ গ্রহণ করা হয় বনদপ্তরের পক্ষ থেকে। 

এরই অঙ্গ হিসেবে বিগত তিনদিন যাবত চলছে দিবারাত্রি এক করে বনকর্মীরা এ.ডি.এস টিমের ভলান্টিয়ারদের সঙ্গে নিয়ে বন্যহাতি খোঁজার কাজ। শনিবার সকাল সকাল কৈলাশহর থেকে নিয়ে আসা ৪টি পালিত হাতিকে সঙ্গে নিয়ে  বনদপ্তরের উচ্চ পর্যায়ের আধিকারিকরা বন্যহাতি খোঁজার জন্য যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়। শনিবার বনদপ্তরের পি.সি.সিএফ ডঃ ডি.কে শর্মা জেলা বন আধিকারিক ডঃ নিরাজ কুমার চঞ্চল এবং মহকুমা বন আধিকারিক সাবির কান্তি দাস সহ তেলিয়ামুড়া ফরেস্ট রেঞ্জের রেঞ্জ অফিসার সুপ্রিয় দেবনাথ সহ বনদপ্তরের কর্মী এবং হাতি তাড়ানোর কাজে নিযুক্ত এ.ডি.এস টিমের ভলান্টিয়ারদের সঙ্গে নিয়ে জুমবাড়ি, মেরাজুম সহ বিস্তীর্ণ এলাকাজুড়ে বন্যহাতির খোঁজে জোরদার  তল্লাশি চালালেও বন্য হাতিকে খুঁজে পাওয়া সম্ভব হয়নি। 


তবে একটা সময় বন্য দাঁতাল হাতি'কে দেখা গেলে তেলিয়ামুড়া ফরেস্ট রেঞ্জ অফিসার সুপ্রিয় দেবনাথ হাতি কে কাবু করার উদ্দেশ্যে তৎপর হলেও তিনি ব্যার্থ হন।এ প্রসঙ্গে বলতে গিয়ে বনদপ্তরের পি.সি.সি.এফ ডঃ ডি.কে. শর্মা জানিয়েছেন প্রথমে বন্যহাতি গুলোকে পর্যবেক্ষণ করা হবে তারপর সে গুলোকে কাবু করে তেলিয়ামুড়া গভীর বনাঞ্চল থেকে সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হবে। 

এমন প্ল্যান করা হলেও বণ কর্মীরা নিরলস পরিশ্রম করছে বন্য হাতিকে বাগে আনতে।তবে বনদপ্তরের একাংশ সূত্র মারফত জানা যায়, কৈলাশহর থেকে ভাড়া করে নিয়ে আসার চারটি হাতি সহ হাতির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মীরা বন্য দাঁতাল হাতি কে নাকি ভয় পেয়ে পিছুপা হচ্ছে এমনটাই জানা যায়। তবে লোকমুখে গুঞ্জন চলছে, বনদপ্তর থেকে ভাড়া করে নিয়ে আসা হাতিগুলো দ্বারা কি প্রকৃতপক্ষেই বণ্য হাতি তাড়ানো সম্ভব হবে নাকি জলে যাবে বনদপ্তরের ব্যায় করা লক্ষ লক্ষ অর্থ রাশি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu