পিতার জন্মদিনে ১৩০ তম রক্ষা কালী পূজার আয়োজন-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

৩১ জানুয়ারি
সোমবার
পানিসাগর প্রতিনিধিঃ বংশ পরম্পরায় পিতার জন্মদিনে রক্ষা কালী মায়ের পূজা শুরু করেছিলেন পিতামহ। সেই পরম্পরাকে পালন করে আসছেন বর্তমানের তৃতীয় ধাপের পুরুষ সহ পাঁচ পুত্র সন্তান। 

বিগত ১৩০ বছরের ন্যায় এ বছরও পিতার জন্মদিন পালন করলেন উত্তর ত্রিপুরা জেলার পানিসাগর মহকুমার অন্তর্গত রৌয়া এলাকার দুর্গা দেবনাথ এবং উনার আরও চার ভাই এর  পরিবারবর্গ গান। আমরা  বর্তমান ডিজিটাল জমানায় পদার্পণ করে মাতা পিতা ও পুত্রের জন্মদিন সাধারণত কালচারে পালন করতে বেশিরভাগই উৎসাহিত থাকি। 

বর্তমান এই পরিস্থিতিতে দাঁড়িয়ে পারিবারিক পরম্পরাকে বাঁচিয়ে রাখতে পিতার জন্ম দিনে হিন্দু সনাতনী ধর্ম পালনে শ্রী শ্রী রক্ষা কালী মায়ের পূজার আয়োজন কে এলাকাবাসীসহ আত্মীয়-পরিজন , তাদের কে সাধুবাদ জ্ঞাপন করছেন। একান্ত সাক্ষাৎকারে জানাযায় দুর্গাচরণ নাথের পিতার জন্ম লগ্নে পিতামহ স্বর্গীয় কালীচরণ মহাশয় শ্রী শ্রী রক্ষা কালী মায়ের চরণে নিবেদন করে আশীর্বাদ প্রাপ্ত হয়েছিলেন। সেই সময় থেকে পিতামহ স্বর্গীয় কালীচরণ নাথ মহাশয় নিজ বাড়িতে শ্রী শ্রী রক্ষা কালী মায়ের পূজা করে আসছেন।
বর্তমান উনাদের বংশের তৃতীয় ধাপঃ,, উনারা আগামী সপ্তম্ম পুরুষ পর্যন্ত শ্রী শ্রী কালী মায়ের পূজা বংশানুক্রমিক ভাবে পালন করার চেষ্টা করবেন বলে আশা ব্যক্ত করেন। প্রতি বৎসর এই পূজাকে কেন্দ্র করে পাড়া-প্রতিবেশি ও আত্মীয়-স্বজনরা একত্রিত হয়ে মায়ের পায়ে পুষ্পাঞ্জলী নিবেদন করেন। এই প্রকার বংশানুক্রমিকভাবে এক পূজা  আয়োজনে মাধ্যমে পিতার জন্মদিন পালন করাতে সনাতন হিন্দু সমাজে এক বিশেষ বার্ত প্রেরণ হচ্ছে বলে মনে করেন এলাকার শুভ শুভ বুদ্ধি সম্পন্ন নাগরিকগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu