উচ্ছেদকৃত হকারদের বিকল্প ব্যবস্থা দিল ধর্মনগর পুর পরিষদ-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
৩ জানুয়ারি

সোমবার

ধর্মনগর প্রতিনিধিঃ ধর্মনগর শহরের বিভিন্ন এলাকায় গড়ে ওঠা বাজারগুলো বনধ করতে পুরপরিষদ কতৃক  হকারদের উচ্ছেদ করায়  বেশ কয়েকদিন ধরে গোটা ধর্মনগর উত্তপ্ত ছিল ।

এই উচ্ছেদ অভিযান  ধর্মনগরের নবগঠিত পুর পরিষদের প্রথম পদক্ষেপ হিসেবে  ধর্মনগর শহর এবং আশপাশের গ্রামগুলোর বহুল চর্চিত একটি বিষয় হয়ে দাঁড়িয়েছিল। একটা সময় উচ্ছেদকৃত হকাররা বিকল্প ব্যবস্থার দাবি জানিয়ে ধর্মনগর শহরের মধ্যবর্তী স্থান অর্থাৎ উত্তর ত্রিপুরা  জেলাশাসক কার্যালয়ের সম্মুখে পথ অবরোধে বসেছিল।

ধর্মনগর শহরের বিভিন্ন এলাকা থেকে উচ্ছেদকৃত হকারদের বিকল্প ব্যবস্থার দাবি জানিয়ে বামেরা ধর্মনগর  শহরে একাধিকবার মিছিল সংঘটিত করেছিল। অবশেষে শনিবার  ইংরেজী নববর্ষের  প্রথম দিনে ধর্মনগর শহরের উচ্ছেদকৃত হকারদের মধ্যে যাদের বাসস্থান ৫৬ নং ধর্মনগর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত তাদের বিকল্প ব্যবস্থা করে দেওয়ার উদ্যোগ নিল ধর্মনগর পুর পরিষদ। শনিবার সকালে ধর্মনগর বাজারের হকার্স কর্নার এর সংলগ্ন জায়গায় মৎস্য ব্যবসায়ীদের জন্য তৈরি একটি পুরনো বাজার সেডে ধর্মনগর বাবুর বাজার ও শিববাড়ি সম্মুখের বাজার থেকে উচ্ছেদ কৃত মাংস ও মৎস্য ব্যবসায়ীদের একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে  বিকল্প ব্যবস্থা করে দেয়।এই পুরনো মৎস বাজারটি বাম আমলেই তৈরি করা হয়েছিল। কিন্তু কোন এক অজ্ঞাত কারণে এই মৎস বাজার সেডটি ঐ আমলে আর শুরুই হয়নি।যাক এবার তার গতি হল। পাশাপাশি বিভিন্ন এলাকার উচ্ছেদকৃত সবজিসহ অন্যান্য হকারদের ধর্মনগর শহরের টাউন মাঠে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে বিকল্প ব্যবস্থা করে দেওয়া হয়। শনিবার সকালে পৃথক দুটি স্থানের ধর্মনগর পুর পরিষদ আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্মনগর 

পুরপরিষদের নব নিযুক্ত চেয়ারপারসন প্রদ্যুৎ দে সরকার, ছিলেন ধর্মনগরের মহকুমা শাসক কমলেশ ধর সাথে ছিলেন রাজ্য বিধানসভার উপাধ্যক্ষ তথা ধর্মনগরের বিধায়ক বিশ্ববন্ধু সেন। যদিও দুইদিন পূর্বে ধর্মনগর পুর পরিষদের কার্যনির্বাহী আধিকারিক তথা মহকুমাশাসক একটি সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন ধর্মনগর শহরের বিভিন্ন এলাকা থেকে উচ্ছেদকৃত হকারদের ধাপে ধাপে বিকল্প ব্যবস্থা করে দেওয়া হবে। তবে প্রথম পর্যায়ে স্থানীয় অর্থাৎ ধর্মনগর বিধানসভার অন্তর্গত হকারদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানিয়েছিলেন।  সে মোতাবেক শনিবার ৫৬ বিধানসভার  অন্তর্গত হকারদের বিকল্প ব্যবস্থা দেওয়া হলেও অন্যান্য বিধানসভা এলাকা থেকে আসা দীর্ঘদিন যাবত ধর্মনগরে ব্যবসা করে যাওয়া হকারদের কোন বিকল্প ব্যবস্থা না দেওয়ায় তাদের মধ্যে চাপা ক্ষোভ দেখা দিয়েছে। যদিও শনিবার পুর পরিষদ আয়োজিত বিকল্প ব্যবস্থা দেওয়ার লক্ষ্যে  যে সংক্ষিপ্ত অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল  সেখানে বক্তারা আলোচনা করতে গিয়ে জানিয়েছেন খুব শীঘ্রই ধর্মনগর মোটর স্ট্যান্ড স্থিত অটো স্ট্যান্ডটি বিএমএসএফ সম্মুখে মিনি ট্রাকের স্টেন্ডে স্থানান্তর করা হবে । এবং মিনি ট্রাক স্টেন্ড চলেযাবে আইএসবিটিতে। পাশাপাশি নয়াপাড়া থেকে কদমতলা  অটো স্টেন্ড  সরিয়ে পরিবহন দপ্তরের অফিসের সম্মুখে অটো স্টেন্ডটি স্থানান্তরিত করা হবে । দুটি  স্টেন্ড থেকে অটো সরিয়ে সেই সব জায়গায় বাজার তৈরি করে উচ্ছেদকৃত হকারদের মধ্য থেকে যাদের এখনও বিকল্প ব্যবস্থা দেওয়া হয়নি তাদের সুযোগ করে দেওয়া হয় কিনা সে দিকেই তাকিয়ে আছেন তারা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu