প্রাপ্য বেতনের দাবিতে দুই শতাধিক শ্রমিকের আন্দোলন-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
১৯ জানুয়ারি
বুধবার
ধর্মনগর প্রতিনিধিঃ প্রাপ্য বেতনের দাবিতে ধর্মনগরে  ডেবিল ইঞ্জিনিয়ারিং কোম্পানির ড্রিলিং শ্রমিকারা আন্দোলনে পথ বেছে নিল সোমবার ।

শ্রমিকদের অভিযোগ তাদের অগ্রিম টাকা সহ মোটা মাইনের প্রলোভন দেখিয়ে ধর্মনগরে ওএনজিসির কাজ করানোর জন্য আনা হয়। কিন্তু বর্তমানে কোম্পানি তাদের প্রাপ্য টাকা দিচ্ছে না। এমনকি অদ্যাবধি  তাদের সাথে লিখিত কোন এগ্রিমেন্ট করেনি কোম্পানি। 

বিগত দু মাস পূর্বে পশ্চিমবঙ্গ থেকে তারা প্রায় ২৬৭ জন পরিযায়ী শ্রমিক ধর্মনগরে এসেছিলেন। অথচ এখন তারা তাদের প্রাপ্য টাকা পাচ্ছে না। কোম্পানির  এধরনের প্রাতারণায় বেজায় ক্ষুব্ধ  শ্রমিকরা।ফলে বিভিন্ন  অভিযোগ নিয়ে সোমবার সকাল এগারোটা থেকে ধর্মনগর বটরসি স্থিত ডেবিল ইঞ্জিনিয়ারিং কোম্পানির অফিসের সামনে ধর্নায় বসে দুইশতাধিক শ্রমিক  ও এন জি সি র সাব কন্টাক্টেরসহ ডিলিং শ্রমিকরা।অধিকাংশই বহিঃ রাজ্য পশ্চিমবঙ্গের।
বর্তমানে তীব্র উৎকন্ঠার মধ্যে রয়েছে সকল ডিলিং শ্রমিকরা। শ্রমিকদের বক্তব্য, ও এন জি সির  ডিলিং এর জন্য ডেবিল ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে বরাত দেওয়া হয়।সেই সুবাদে উক্ত অফিসের আওতাধীন প্রায় ২৫০ জন ডিলিং শ্রমিকরা ডিলিং এর কাজ করছিলেন। তারমধ্যে শ্রমিকদের রদবদল হয় দুমাস পূর্বে অর্থাৎ  বিগত দুই হাজার একুশের বারো নভেম্বর । রদবদলে দুমাস পূর্বে  বহু  ডিলিং শ্রমিক পশ্চিমবঙ্গ থেকে ধর্মনগর আসেন।প্রথমে সব ঠিকঠাক চললেও দু'মাস যাবৎ নতুন পুরনো সকল ডিলিং শ্রমিকরা তাদের বেতন পাচ্ছেনা।চলতি মাসের ছয় তারিখ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে শ্রমিকদের রেশন সামগ্রীও। এর দরুন চরম সমস্যায় পরতে হয়েছে পশ্চিমবঙ্গ থেকে আগত পরিযায়ী শ্রমিকদের। তাদের বক্তব্য পশ্চিমবঙ্গে বর্তমানে করোনার প্রভাবে লকডাউন চলছে। আর এদিকে তারা তাদের প্রাপ্য বেতন না পাওয়ায় বাড়িতে টাকা পয়সা কিছুই পাঠাতে পারছেন না।ফলে মানসিক ভাবে তারা বেশ চাপে রয়েছেন। তারা আরো জানান এখানে তাদের থাকার ও শৌচালয়ের সমস্যা রয়েছে।এছাড়াও শ্রমিকদের অভিযোগ  মটিতে ডিলিং এর সময় তাদের লাইফ সেফটির জন্য হেলমেট,জুতা ও লাইফ জ্যাকেট দেওয়া হয়না।যার কারনে জীবনের ঝুঁকি নিয়েই তাদের কাজ করতে হয়। যেমন কিছুদিন পূর্বে পানিসাগর এলাকায় মাটি ডিলিং এর সময় চারজন শ্রমিক গুরুতর ভাবে আহত হয়। 
বর্তমানে সকলে সুস্থ হলেও একজন এখনও আগরতলায় চিকিৎসাধীন। সেক্ষেত্রেও ইঞ্জিনিয়ারিং কোম্পানি শ্রমিকদের দাবি তাদের বেতন,রেশন ও লাইফ সেফটির সকল সামগ্রী প্রদান করতে হবে।তবে উক্ত ইঞ্জিনিয়ারিং কোম্পানি, শ্রমিকদের সকল দাবি ও অভিযোগ মানতে নারাজ।তথাপি এখন দেখার বিষয় ডেবিল ইঞ্জিনিয়ারিং কোম্পানি ডিলিং শ্রমিকদের প্রতি কতটুকু সহনশীল হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu