রুটি রোজির প্রশ্নে মধ‍্য প্রদেশ থেকে লৌহার সম্প্রদায় রাজ‍্যের উত্তর কলমচৌড়া বাজারে লোহার তৈরি সামগ্রী বিক্রিতে ব‍্যস্থ-Sabuj Tripura

 সবুজ ত্রিপুরা 

৮ জানুয়ারি

শনিবার

বক্সনগর প্রতিনিধিঃ মাতা এিপুরেস্বরীর পবিত্র  ভূমি  আমাদের  এই এিপুরা রাজ‍্যে জাতি উপ জাতি সংখ‍্যালঘু বিভিন্ন  সম্প্রদায়ের লোকের বসবাস।ছোট্র এই সবুজ ঘেরা  পাহাড়ি  রাজ‍্যে বরাবরই  সংহতির  মেলবন্ধনে পিছিয়ে নেই।

তাই তো ভারতবর্ষের  বিভিন্ন  রাজ‍্য থেকে  রুটি রোজি এবং  জীবন বাঁচবার  জন‍্য ও খাদ‍্যের সন্ধানে  রাজ‍্যে আগমন  ঘটে।এমনি একটি  চিএ পাঠকের  সামনে  তুলে ধরছি যা অত্যন্ত  কঠোর  এবং কথই না কষ্টের  গাঁতা তাদের জীবন। আজ কাল বক্সনগর ব্লকের অন্তর গত উত্তর  কলম চৌড়া গাওঁ সভার টাউন হল মাঠ প্রাঙ্গনে  মধ‍্য প্রদেশ থেকে  আগত  একদল লৌহার সম্প্রদায়ের  সাত পরিবারের লোক তাবু ঘেরে অস্থায়ী  ছাউনি  টাঙিয়ে টানা দিন ধরে বসবাস  করছে। 

তাদের রাজ‍্য মধ‍্যপ্রদেশ থাকেন সাগর জেলা আর গ্রামের নাম হচ্ছে মালথন। মালথন গাঁও য়ে  শতকরা  নববই জন লোকই  কামারের কাজে নিযুক্ত ।লৌহার সম্প্রদায়ের  লোকেরা শিক্ষার  জন‍্য ধার দারে না।তারা বাপ দার ঐতিহ্যবাহী  পেশাকে আক্রে ধরে  জীবিকা নির্ভরশীল  করে আসছে।এই লৌহার সম্প্রদায়ের না আছে  ক্ষেতিবাড়ী না আছে অর্থ সম্পদ।বৎসরে সাত/আট মাস ভারতবর্ষে  বিভিন্ন  রাজ‍্যে ঘুরে  ঘুরে  স্ত্রী পুএ কন‍্যা এমনকি  ছোট্ট  কঁচি কাঁচা  শিশুদের  কোলে নিয়ে  লৌহার তৈরি  বিভিন্ন  সামগ্রী  বিক্রি করে ই আহার জোগাড়  করছে।এক টুকরো রুটি  এবং  দু মুটো খাদ্যের  জন‍্য এই কন কনে শীত ও ঘন কুয়াশার  মধ্যে ই উনুন জালিয়ে গরম লোহা গলিয়ে পিঠিয়ে দা কুন্তি কুড়াল সাবল হাতা ঠাক্কাল  ছুড়ি বটি শাটী আরো অনেক জিনিসপএ তৈরি  করছে ও বিক্রি  করেই  পেটের  আহার যোগাচ্ছে।

কোলের শিশু  নিয়ে  ঝুলনা টাঙিয়ে মা লোহা পিঠাই করছে  সত‍্যিই দুঃখ ও বেদনাদায়ক   আর ছোট ছোট ছেলে মেয়েরা স্কুলের বদলে হাতে লোহার হাতুরী  হায়রে নিদারুণ  জীবন।মধ‍্য প্রদেশ থেকে  আগত লৌহার সম্প্রদায়ের  একজন ৬৫ বছর বয়স্ক  শেরো সিংয়ের সঙ্গে   কথা বলে জানা যায় জন্মগত পেশা   কনো রকমে সংসার চলে  মাসে পাঁশত টাকা  ভাতা পাই বাবু।তবে আমরা দু শত পরিবারের লৌহার সম্প্রদায়ের লোক সারা এিপুরা রাজ‍্যে ছড়িয়ে  ছিটিয়ে  ব‍্যবসা করছি। কিন্তু  এখানকার পঞ্চায়েতের লোক আমাদের  নিরাপত্তা  ও ছাউনীর ব‍্যবস্থা করে দিচ্ছে।বেচা বিক্রি  করতে কনো অসুবিধা  হচ্ছেনা।তার পর ও সরকারের  শুভ দৃষ্টি আকর্ষণ  করছে।ধীরে ধীরে এই রাজ‍্যে ও রোজগারে র দৃষ্টান্ত তৈরি  করছে। 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu