সোনামুড়া নগর এলাকা পরিদর্শন করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

১২ জানুয়ারি

বুধবার

বক্সনগর প্রতিনিধিঃ সিপাহীজলা জেলার সোনামুড়া মহকুমার সোনামুড়া শহরটি প্রাচীন শহর নামে এই রাজ্যে পরিচিতি লাভ করেন। 

কিন্তু বিগত দিন থেকে সোনামুড়ায় উন্নয়ন নিয়ে সেরকম কোনও পরিকল্পনা গ্রহণ করা হয়নি।এর ফলে নগর সভ্যতার ক্রম বিকাশের দৌড়ে পিছিয়ে যায় সোনামুড়া শহরটি। নগর এলাকার মানুষের কোন দাবী পূরণ হয়নি।এদিক থেকে মঙ্গলবার সোনামুড়া নিজ এলাকায় গিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজের খোঁজ খবর নেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন দপ্তরের কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক।

পরে তিনি বলেন ছোট বেলা থেকেই আমি এই এলাকার দুর্দশার ছবি দেখেছি।বাজারের দুর্দশাগ্রস্ত চেহারা এখনও দেখা যাচ্ছে এই এলাকায়।তিনি বলেন আমার প্রাণের সঙ্গে সম্পর্ক  প্রাচীন এই শহর। আমার দীর্ঘ দিনের স্বপ্ন সোনামুড়া নগর এলাকার সুধী সজ্জনদের সঙ্গে আলোচনা ক্রমে এই শহরটাকে নিজের মতো করেই সাজিয়ে তুলব। সম্প্রতি নগর ও পুর নির্বাচনের প্রচারে আমি সোনামুড়ায় গেলে সেখানে ব্যবসায়ী ভাইদেরও মুখ্য দাবী ছিল সোনামুড়া নগরের উন্নয়ন। নির্বাচনে প্রথম বারের মতো  সোনামুড়া নগর পঞ্চায়েতের ক্ষমতা হাতে পায় বিজেপি।এখন আর উন্নয়নে কোনও বাধা নেই ।মঙ্গলবার আরবান ডেভেলপমেন্ট এর ডাইরেক্টর,সোনামুড়া মহকুমা শাসক ও অন্যান্য আধিকারিকদের নিয়ে সোনামুড়া শহরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। এদিকে পরিদর্শনকালে নজরে পড়েন সোনামুড়া খেয়াঘাট এলাকার ঝুলন্ত সেতুটির উপর। দেখা যায় সেতুটির অবস্থা খুবই শোচনীয় । 

তারপর জান সোনামুড়া ইংলিশ মিডিয়াম স্কুলে,স্কুলে গিয়েও দেখেন ছাত্র-ছাত্রীদের বসার জায়গা নেই।সোনামুড়া ঐতিহ্যবাহী নব দ্বীপ চন্দ্র এন সি আই ইন্সটিটিউশনটির জন্য নতুন জায়গা ক্রয় করে রাখা হলেও সে জায়গাটি দীর্ঘ সময় ধরে পরিত্যক্ত  অবস্থায় রাখা হয়েছে।এই দিকে পুকুরগুলোর সংস্কার প্রয়োজন, কিছু রাস্তার সংস্কারের কাজ চলছে,কিছু এখনো বাকি রয়েছে। তিনি জানান সোনামুড়ায় ঝুলন্ত সেতুর পাশে ৯৪ মিটার দীর্ঘ একটি বেইলী ব্রিজ হবে,এতে নদীর দুই পাড়ের মানুষের মধ্যে যোগাযোগে উন্নয়ন হবে,রাস্তাঘাটের সংস্কার করা হবে,সোনামুড়া ইংলিশ মিডিয়াম স্কুলের সীমানা সম্প্রসারিত করে নতুন দালান বাড়ীর নির্মান কাজ এর মধ্যেই শুরু হবে,নব দ্বীপ চন্দ্র এন সি আই ইন্সটিটিউশনটির স্থানান্তরের কাজও শুরু হবে,থানা পুকুর, টাউন মসজিদ পুকুরের সংস্কার করে বিউটিফিকেশন করা হবে। বেশ কিছু এলাকায় নতুন করে বেকারদের জন্য মার্কেট স্টল তৈরি করা হবে।সব মিলিয়ে আপনাদের আশীর্বাদ এবং সহযোগিতায় সোনামুড়ার হারানো ঐতিহ্যকে ফেরানোর চেষ্টা করবেন বলে ব্যক্ত করেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu