একটি জলজ উদ্ভিদ ফুলের ভিন্ন নাম-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
২৪ ডিসেম্বর

শুক্রবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ একটি জলজ উদ্ভিদ ফুলের ভিন্ন নাম। কোনো কোনো মানুষ এই ফুল টিকে রক্ত শাপলা, শালুক ফুল  বলে থাকে। 

মূলত এই ফুলটির নাম শাপলা ফুল।এটি গুল্ম জাতীয় হলেও জলজ উদ্ভিদ। এই শাপলা ফুলের চাষ মূলত জলাশয়ে করা হয়। বিশেষ করে এই শাপলা ফুলের কদর মনসা পূজার সময়ে দেখা যায়। এছাড়াও শহরের বিভিন্ন ফুল ব্যবসায়ীরা এই ফুলটি চড়া দামে বিক্রি করে খদ্দেরের কাছে। কারণ সামাজিক যেকোনো অনুষ্ঠানে এই ফুলটি ব্যবহার করা হয় সুন্দরায়নের জন্য। 

              হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আর এই শাপলা ফুলের চাষ করে যেকোনো বেকার যুবক /যুবতীরা স্বাবলম্বী হয়ে উঠতে পারে অনায়াসে অল্প শ্রমদানের মাধ্যমে। এই রক্ত শাপলা ফুলের প্রসঙ্গ নিয়ে কথা হচ্ছিল তেলিয়ামুড়া চাকমা ঘাটের জারুলং বাড়ি এলাকার সুধীর দেবনাথের সাথে। এ প্রসঙ্গে তিনি জানান, রক্ত শাপলা ফুলের মূল অর্থাৎ আলুর মতো বীজ কমলপুর থেকে এনে চাষাবাদ শুরু করে ছিলেন ৪/৫ বছর পূর্বে। বিশেষ করে বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে বৃষ্টির সময় জলাশয়ে এই ফুলের চাষ করতে হয়। চাষ শুরু করার প্রায় ৬ মাস পর থেকে ফুল ফুটতে থাকে। জলাশয়ে মৎস্য চাষের সময় ও এই ফুলের চাষ করা যায়। ফুলটি পরিপক্ক হয়ে চার পাঁচ দিন থাকে। সচরাচর এই ফুলের চাষ খুব কম মানুষজন করে। 

যার ফলে রক্ত শাপলা ফুল প্রায় দেখা যায় না বললেও চলে।ওই সুধীর দেবনাথ পুজোর মরশুমে একটি ফুল ১০ টাকা দামে বিক্রি করেন। তবে অল্প কায়িক পরিশ্রমে এই ফুল চাষ করে লাভের মুখ দেখা যায়। সেই দিকে বিচার বিশ্লেষণ করলে দেখা যায় এই রক্ত শাপলা ফুল চাষাবাদ করে দুস্থ পরিবারের লোকজনরা ও স্বাবলম্বী হয়ে ওঠার ক্ষেত্রে এক মাধ্যমও হয়ে উঠতে পারে। রক্ত শাপলা ফুল আবার বাংলাদেশেও পাওয়া যায় বলে জানান সুধীর দেবনাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu