"উন্নয়নের নামে অ-নুন্নয়ন ক্ষোভে ফুঁসছে আম-জনগণ"-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 

০৭ ডিসেম্বর

মঙ্গলবার

তেলিয়ামুড়া  প্রতিনিধিঃ চলো পাল্টাইয়ের বিজেপি সরকারের একাংশ দপ্তর মাত্র ৪৪ মাসেই যেন নিম্নমানের কাজ ও দুর্নীতির চাঁদরে মোরে রয়েছে । 

বলাই বাহুল্য, যেখানে দাঁড়িয়ে "এক ত্রিপুরা-শ্রেষ্ঠ ত্রিপুরা" গড়তে নেতা-মন্ত্রীদের মুখে বরাবরের মতোই লক্ষণীয়ঃ "সবকা সাথ-সবকা বিকাশ" সেই জায়গায় দাঁড়িয়ে বর্তমানে চলছে উন্নয়নের নামে "সবকা সাথ-সবকা বিনাশ" । উল্লেখ্য, তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত পূর্ত দপ্তর কর্তৃক কাঁকড়াছড়া এ ডি সি  ভিলেজের কাঁকড়াছড়া থেকে হলুদিয়া যাতায়াতের জন্য পি এম ওআই তথা প্রধানমন্ত্রী সড়ক যোজনায় "নামকাওয়াস্তে" উন্নয়নের নামে পাকা রাস্তা সহ সাইড ওয়ালের কাজ চলছে । যেখানে মূলতঃই লক্ষণীয় ব্যবহৃত প্রত্যেকটা ইট খুবই নিম্নমানের । 

                      হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

এছাড়াও আশ্চর্যের বিষয় হলো, যা দেখলে চোখ অনেকটা কপালে উঠে যাওয়ার মতো অবস্থা । সাইড ওয়ালটিতে ইটের প্লাস্টারিং-এ সিমেন্ট ও বালির পরিবর্তে ব্যবহার করা হচ্ছে এক প্রকার কাঁদা জাতীয় মাটি । জানা গেছে, এই নিম্নমান ও দুর্নীতি পরায়ন কাজটির আইও তথা ইঞ্জিনিয়ার তেলিয়ামুড়া পূর্ত দপ্তরের অধীন কর্মরত অভিজিৎ সরকার । কাজটি বর্তমানে ঠিকেদার চিনু দাসের তত্ত্বাবধানেই চলছে এমনটাই জানা গেছে । আর এই নিম্নমান কাজের দরুণেই ক্ষোভে ফেঁটে পড়ছে স্থানীয় জনগণ ।  বিবরণে জানা যায়, আজ থেকে বিগত ৩ মাস পূর্বে তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত প্রধানমন্ত্রী সড়ক যোজনায় কাঁকরাছড়া এ ডি সি ভিলেজ এলাকায় কাঁকড়াছড়া থেকে হলুদিয়া যাতায়াতের মূল রাস্তাটি সহ রাস্তার পার্শ্ববর্তী সাইড ওয়ালের কাজ চলছে জোরকদমে তেলিয়ামুড়ার পিডব্লিউডি তথা পূর্ত দপ্তর কর্তৃক । কিন্তু কাজের গুণগত মান রয়েছে পুরোই নিম্নমান প্রকৃতির এমনটাই অভিযোগ করেন স্থানীয় এলাকাবাসী ।

উল্লেখ্য, আজ থেকে দীর্ঘ ৭ দিন পূর্বে রাস্তার পার্শ্ববর্তী তৈরি ১০ ইঞ্চি সাইড ওয়ালের কাজ পরিসমাপ্তি হলেও আজ হঠাৎ ওয়ালটি মজবুত হলো না । তৎসঙ্গে ওয়ালটির মধ্যে দেখা যায় ফাটল । শুধু তাই নয় যেখানে সঠিক মাত্রায় ইট-সিমেন্ট-বালি প্রয়োগে ৭২ ঘন্টার মধ্যেই ওয়াল মজবুত হয়ে যাওয়ার কথা সেই জায়গায় আজ ৭ দিন অতিক্রান্ত হতে চললেও সামান্যতম হাত দিয়ে পলকা টান দিয়েই উঠিয়ে নেওয়া যায় ১০ ইঞ্চি ওয়ালে প্লাস্টারিং করা প্রত্যেকটা ইট । স্থানীয় জনগণ সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে প্রমাণ স্বরূপঃ অভিযোগ করে যে এই এলাকার মধ্যে রাস্তা সহ সাইড ওয়ালটি তৈরিতে মূলতঃই ব্যবহৃত হয়েছে খুবই নিম্নমানের ইট সহ সিমেন্ট ও বালির পরিবর্তে কাঁদা জাতীয় মাটি । যার দরুন সামান্য পলকা স্পর্শ ও হালকা বৃষ্টিতেই ১০ ইঞ্চি সাইড ওয়ালটি আজ দোলনার মতো হেলছে আর দুলছে ও তৎসঙ্গে ওয়ালটিতে ফাটল দেখা দিয়েছে । যার ফলঃস্বরূপ স্থানীয় জনগণ‌ নিয়োজিত শ্রমিকদের এখন এই নিম্নমান প্রকৃতির কাজ ও দুর্নীতি বন্ধ রাখার নির্দেশ দেয় । পাশাপাশি তাদের দাবি অতি শীঘ্রই যেন সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিক ও ঠিকেদার কর্মস্থল পরিদর্শনে এসে নিম্নমানের আদলে তৈরি রাস্তার পার্শ্ববর্তী সাইড ওয়ালটি ভেঙে পুনরায় আবার সমতুল্য পরিমাপে ইট সিমেন্ট ও বালি ব্যবহার করে তৈরি করা হয় । নয়তো স্থানীয় জনগণ আগামী দিনে তাদের এলাকার মধ্যে উন্নয়নের নামে অ-নুন্নয়নের এই রকম নিম্নমান বিশিষ্ট কাজ করতে দেবে না শ্রমিকদের । এখন মূলতঃ এটাই দেখার বিষয় যে সংবাদ পরিবেশনের পরেই স্থানীয় জনগণ কর্তৃক কাজের গুনগতমান মান নিয়ে অভিযোগ উঠা দুর্নীতির বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের বিরুদ্ধে আদৌও কোন তদন্ত কমিটি গঠন করে কি না প্রশাসন - নাকি বরাবরের মতোই রইবে শীত ঘুমে আচ্ছন্ন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu