আজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু এবছর ২৮,৯০২ জন পরীক্ষা দেবে : শিক্ষামন্ত্রী-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
১৫ ডিসেম্বর
বুধবার

নিজেস্ব প্রতিনিধিঃ ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্যদ পরিচালিত টার্ম ওয়ান উচ্চমাধ্যমিক পরীক্ষা। এদিন পর্ষদের উচ্চমাধ্যমিক ও সমতুল মাদ্রাসা
 

ফাজিলে কলা এবং ফাজিল থিওলজি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ ডিসেম্বর থেকে শুরু হবে টার্ম ওয়ান মাধ্যমিক ও সমতুল মাদ্রাসা আলিম পরীক্ষা। গতকাল সচিবালয়ে নিজ অফিস কক্ষে এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ এই সংবাদ জানান। তিনি জানান, এবছর উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ২৮৯০২ জন।

               হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন


মোট ৪০৬টি বিদ্যালয়ের পরীক্ষার্থী ৬৬টি সেন্টারে পরীক্ষায় বসবে। মাধ্যমিকের ক্ষেত্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩,১৮০ জন। মোট ১০২৬ বিদ্যালয়ের পরীক্ষার্থী ৮২টি সেন্টারে পরীক্ষায় বসবে। তিনি জানান, উচ্চমাধ্যমিক পরীক্ষা চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত এবং মাধ্যমিক পরীক্ষা চলবে আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত।
শিক্ষামন্ত্রী জানান, এবছর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা টার্ম ওয়ান পরীক্ষা হবে ৫০ নম্বরের ভিত্তিতে। কলা বিভাগের ক্ষেত্রে ৪০ নম্বর থিউরি এবং ১০ নম্বর থাকবে অভ্যন্তরীণ মূল্যায়নের জন্য এবং বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে ৩৫ নম্বর থাকবে থিউরি এবং ১৫ নম্বর থাকবে প্র্যাকটিক্যালের উপর। তিনি জানান, এই টার্ম ওয়ান পরীক্ষার ক্ষেত্রে এবছর মধ্যশিক্ষা পর্ষদ মোট সিলেবাসের ৩০ শতাংশ কমিয়ে ৭০ শতাংশ সিলাবাসের অর্ধেক অংশের উপর পরীক্ষা নেবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu