টানা তিন দিনের বৃষ্টিতে মঞ্জু রানি সূত্র ধরের ফুলের বাগান নষ্ট, সরকারের নিকট আর্থিক আবেদন-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
১৫ ডিসেম্বর
বুধবার

বক্সনগর প্রতিনিধিঃ টানা তিন দিনের বাড়ি বৃষ্টিতে ভরাডুবি রাজ্যের একাধিক জেলা।তিন দিনের জমা জলে থমকে গেছে স্বাভাবিক জীবন। আর এই পরিস্থিতিতে ব্যাপক ক্ষতি হয়েছে রাজ্যের ফুল চাষিদের।


নাগাড়ে বৃষ্টিতে চাষের ক্ষতি  জোগানের অভাবে অগ্নিমূল্য ফুল।গাছের গোড়ায় জল জমে ক্ষতি হয়েছে প্রচুর। জমা জলের জেরে পচে গিয়েছে গাছ, নষ্ট হচ্ছে লক্ষ লক্ষ টাকার ফুল এ বারের ক্ষতির বহরে মাথায় হাত রাজ্যের ফুল চাষি ও বিক্রেতাদের।ইতিমধ্যেই সিপাহীজলা জেলা সংলগ্ন জোগানের অভাবে ফুলের দাম বাড়তে শুরু করেছে। 

               হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন


বিক্রেতাদের আশঙ্কা, এ বারে ফুলের জোগানে ব্যাপক টানের জেরে বিয়ের এই মৌরসুমের সময় অগ্নিমূল্য হতে পারে ফুল এর। বিগত বেশ তিন দিনেন টানা বৃষ্টিতে দোপাটি, গাঁদা, পদ্ম, জ্ঞেনদা বেলফুলের ব্যাপক ক্ষতি হয়েছে।জানাযায় সিপাহীজলা জেলার সোনামুড়া মহকুমার বক্সনগর ব্লকের অন্তর্গত কলশিমুড়া গ্রাম পঞ্চায়েতে এলাকার মঞ্জু রানী সূত্রধর এর দুই কানি জ্ঞেনদা ফুলের বাগান নষ্ট হয়ে যায়। জানা যায় মঞ্জু রনি সূত্রধর এবং তার ছেলে এবং অন্য আরেক জন মিলে এক বছরের জন্য ১৫ হাজার টাকা দিয়ে অন্যজনের কাছ থেকে এক বছররের জন্য দুই কানি জায়গা লিজ নেয়। এই দুই কানি জায়গার মধ্যে মঞ্জু রানি সূত্রধর গেন্দা ফুলের চাষ করেন। 

কিন্তু টানা তিন দিনের ভারী বর্ষার ফলে এই বাগানে অনেক ফুল গাছ নষ্ট হয়ে যায়। তিনি এলাকার মেম্বার প্রধান এবং সরকারের নিকট করুন আবেদন রাখেন সরকার যাতে উনাকে কিছু আর্থিক সহযোগিতা করেন। না হলে উনার অনেকটাই ক্ষতি হয়ে যাবে বলে তিনি ব্যক্ত করেন। তিনি জানান তিনি এই ফুল চাষের উপর নির্ভর করে তিনিই জীবন জীবিকা নির্ভর করেন। এই ফুল বাগান থেকে যা সামান্য আয় হয় এই সামান্য আয় এর মধ্যে দিয়ে তিনি সংসার প্রতিপালন করেন। এখন দেখার সরকার উনাকে কিছু আর্থিক সহযোগিতা করে কি না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu