ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে উত্তর পূর্বাঞ্চলের সর্বপ্রথম কিষাণ রেলের যাত্রা দিল্লির উদ্দেশ্যে - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১২ জুন
শনিবার

বিশেষ প্রতিনিধি:- কৃষকদের আয় দ্বিগুন করার লক্ষ্যে রূপায়িত হচ্ছে বিভিন্ন কর্মসূচি। এসবের মধ্যে অন্যতম হচ্ছে দেশে কিষাণ রেলের সূচনা। ২০২০ সালের ৭ আগস্ট আমাদের দেশে কৃষকদের উৎপাদিত কৃষিজাত পণ্য অন্তর্দেশীয় বাজারে রপ্তানীর সুযোগ করে দিতে কিষাণ রেলের সূচনা হয়েছিল। ২০২০ সালের ৭ আগস্ট থেকে ২০২১ সালের ১১ জুন। মাত্র ১০ মাসের ব্যবধানে কিষাণ রেলের পরিষেবার সুযোগ পেল আমাদের ছোট্ট রাজ্য ত্রিপুরা। 

কিষাণ রেলের সুযোগ যাতে ত্রিপুরার কৃষকগণও পেতে পারেন তার উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার। রাজ্য সরকার রেল মন্ত্রকের কাছে প্রস্তাব দিয়েছিল ত্রিপুরা থেকেও কিষাণ রেল পরিষেবা চালু করার জন্য। এই প্রথম কৃষিজাত সামগ্রী নিয়ে রাজধানী আগরতলা থেকে দেশের রাজধানী দিল্লির আদর্শ নগরের উদ্দেশ্যে রওনা দিলো কিষাণ রেল। অবশ্য এরজন্য কৃতিত্বের অংশীদার হয়ে রইলেন উত্তর পূর্ব সীমান্ত রেল, লামডিং শাখা এবং রাজ্যের উদ্যান পালন ও ভূমি সংরক্ষণ দপ্তর। 

গতকাল ঠিক দুপুর ১টা ৫০ মিনিটে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও পরিবহণ মন্ত্রী প্রণজিৎ সিংহ রায় সহ উপস্থিত অতিথি গণের পতাকা নাড়ার মধ্য দিয়ে বাধারঘাট রেল স্টেশন থেকে দিল্লির আদর্শ নগরের উদ্দেশ্যে পাড়ি দিল বহু প্রতীক্ষিত কিষাণ রেল। দেশের কৃষকদের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐকান্তিক উদ্যোগে কিষাণ রেলের সূচনা করেছিল ভারতীয় রেল। যথারীতি ২০২০-২১ অর্থবর্ষের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কিষাণ রেল চালানোর ঘোষণা দেন। 

তারপর বাকিটা ইতিহাসের পাতায় জায়গা করে নেয়। মূলত, ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য নিয়ে কিষাণ রেলের সূচনা করেছিল কেন্দ্রীয় সরকার। কৃষকরা নিজেদের উৎপাদিত কৃষিজাত পণ্য খুবই কম খরচে এক রাজ্য থেকে অন্য রাজ্যতে পরিবহণ ও বাজারজাত করার সুবিধা পেয়েছেন। দেশের বিভিন্ন রুটে মোট ২০৮টি কিষাণ রেল চালায় ভারতীয় রেল। আর উত্তর পূর্বের রাজ্যগুলির মধ্যে এই প্রথম ত্রিপুরা কিষাণ রেল চালানোর গৌরব অর্জন করলো। আগরতলার বাধারঘাট রেল স্টেশন থেকে কিষাণ রেল চলার আনুষ্ঠানিক প্রক্রিয়া সূচনা হয়। 

এদিন ত্রিপুরার উৎপাদিত সুস্বাদু আনারস নিয়ে দিল্লির আদর্শ নগরের উদ্দেশ্যে পাড়ি দেয় রাজ্যের সর্বপ্রথম কিষাণ রেল৷ শুধু দিল্লি নয়, আগামী ১৬ জুন পশ্চিমবঙ্গের চিৎপুরের উদ্দেশ্যে কৃষিজাত পণ্যসামগ্রী নিয়ে যাবে এই কিষাণ রেল। আগরতলা থেকে পরবর্তী সময়ে দিল্লির উদ্দেশ্যে কিষাণ রেল যাত্রা করবে ২৫ জুন, ৯ জুলাই, ১৬ জুলাই, ২৩ জুলাই এবং ৩০ জুলাই। 

দ্বিতীয় রুটের কিষাণ রেল আগরতলা থেকে চিৎপুরের উদ্দেশ্যে যাত্রা করবে ১৬ জুন, ৩০ জুন, ৭ জুলাই, ১৪ জুলাই, ২১ জুলাই এবং ২৮ জুলাই। আগরতলা রেল স্টেশন থেকে নির্ধারিত দিনে কিষাণ রেল ছাড়বে ঠিক দুপুর ১টায়। পরে নির্ধারিত সূচি অনুযায়ী পণ্যসামগ্রী লোডিংয়ের জন্য কিষাণ রেল থামবে আমবাসা, কুমারঘাট ও ধর্মনগর রেল স্টেশনে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu