দুটো ডোজ নেওয়ার পর অনেকটা কমে যায় সংক্রমণের সম্ভাবনা - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
৫ জুন
শনিবার

বিশেষ প্রতিনিধি:- এক গবেষণায় দেখা গিয়েছে, টিকাকরণের দুটো ডোজ নেওয়ার পর ভাইরাস সংক্রমণের সম্ভাবনা অনেকটা কমে যায়। তার ভিত্তিতেই সিডিসি-র এই নতুন নির্দেশিকা। তবে এই নিময় ডাক্তার বা অন্য স্বাস্থ্যকর্মীদের জন্য প্রযোজ্য নয়। 

তেমনই ছাড় নেই যেখানে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি। পাশাপাশি, এই নিয়ম প্রত্যেকটা দেশের ক্ষেত্রে আলাদা হতে পারে বলেও জানিয়ে দিয়েছে সিডিসি। যেমন অন্য দেশ থেকে আমেরিকা ফেরার সময় নেগেটিভ কোভিড-রিপোর্ট দেখনো এখনও আবশ্যিক। 

আমেরিকার সেন্টার ফর ডিজিস কনট্রোল বা সিডিসি সম্প্রতি জানিয়েছে, কোভিড-প্রতিষেধকের দুটি টিকাই যাঁরা নিয়ে ফেলেছেন, তাঁদের সব পরিস্থিতিতে কোভিড পরীক্ষা না করালেও চলবে। টিকাকরণের ফলে কারুর কোভিড হলে, তাঁর প্রভাব গুরুতর হওয়ার আশঙ্কা যেমন কম, তেমনই কোনও প্রতিষেধক নেওয়া মানুষের সংক্রমিত হয়ে পড়ার সম্ভাবনাও কম। 

তাই যদি আপনার মনে হয়, সম্প্রতি কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, এবং আপনার যদি কোনও উপসর্গ না দেখা দেয়, তা হলে ১৪ দিনের নিভৃতবাস বা কোভিড-পরীক্ষা কোনওটাই করার প্রয়োজন নেই। তবে মাথায় রাখতে হবে, যদি আপনার জ্বর, ক্লান্তি, কাশি বা গায়ে হাত-পায়ে ব্যাথার মতো কোনও উপসর্গ থাকে, তা হলে অবিলম্বে পরীক্ষা করানো প্রয়োজন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu