জাতীয় যক্ষ্মা দূরীকরণ প্রকল্পে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৫ মে
মঙ্গলবার

বিশেষ প্রতিনিধি:- রাজ্যে যক্ষ্মা রোগ দূরীকরণের লক্ষ্যে সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি অ্যাক্টিভ কেস ফাইন্ডিং সহ বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন করা হচ্ছে। লক্ষ্য একটাই রাজ্যের প্রতিটি টিবি রোগীকে দ্রুত সনাক্তকরণ ও চিকিৎসা পরিষেবার আওতায় নিয়ে আসা। 

কিছু কিছু প্রত্যন্ত এলাকা, চা-বাগানগুলিতে টু-ন্যাট মেশিনের মাধ্যমে কফ পরীক্ষা করে টিবি রোগ আছে কিনা তাও যাচাই করা হচ্ছে। এই রোগ দ্রুত সনাক্ত করতে সংশ্লিষ্ট জেলার সমস্ত ডিস্ট্রিক্ট টিবি অফিসার, এসটিএস, এসটিএলএস সহ অন্যান্য কর্মীদের পাশাপাশি আশাকর্মীগণও নিরলস পরিশ্রম করছেন। 

সারা রাজ্যে প্রতিটি টিবি রোগীর পর্যাপ্ত ওষুধ এবং পৌষ্টিক খাদ্য গ্রহণের জন্য মাসিক ৫০০ টাকা করে দেওয়ার ব্যবস্থা রয়েছে। এতে রাজ্যের টিবি রোগীরা সরকারি সুযোগ সুবিধা পেয়ে যাচ্ছেন। রোগীদের বাড়িতে গিয়ে স্বাস্থ্যকর্মীগণ খোজ খবর নেন কারণ এ রোগের চিকিৎসায় নিয়ম অনুসারে প্রতিদিন ওষুধ খেতে হয় এবং চিকিৎসকের পরামর্শ মতো কফ পরীক্ষা করা আবশ্যক। 

রোগীর বাড়িতে ৬ বছরের নীচে শিশু রয়েছে কিনা কিংবা তাদের পরিবারের সদস্যদের মধ্যে টিবি রোগের উপসর্গ রয়েছে কিনা সেসব বিষয় সরেজমিনে দেখভাল করা হয়। যক্ষা রোগ সম্পূর্ণ নিরাময় যোগ্য কিন্তু মনে রাখার বিষয় হলো চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পরামর্শ মতো নিয়মিত ওষুধ খেতে হবে। রাজ্যে এই যক্ষ্মা রোগের চিকিৎসা পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে উপলব্ধ রয়েছে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu