রাজ্যের অর্থকারি কৃষিজ ফসল গুলির মধ্যে ভুট্টা হতে পারে এক অন্যতম ফসল- Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১৬ এপ্রিল
শুক্রবার
তেলিয়ামুড়া প্রতিনিধি:- রাজ্যের অর্থকারি কৃষিজ ফসল গুলির মধ্যে ভুট্টা এক অন্যতম ফসল । আত্মনির্ভর ত্রিপুরা গড়া এবং স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে ভুট্টা চাষ এক অন্যতম উপায় হয়ে উঠতে পারে । যদি পর্যাপ্ত পরিমাণে জল এবং কীটনাশক ঔষধ পত্র এবং সার পাওয়া যায় ।
এই ভুট্টা চাষ করে লাভের পরিমাণ ভালো বলে জানাল এক দরিদ্র কৃষক । তেলিয়ামুড়া ব্লকের অধীনে তুই চাকমা, জারুইলং পাড়া, দুষ্কি, হদ্রাই এর  মালাকতই এলাকা গুলির সমতল কৃষি ভূমিতে ব্যাপক হারে ভুট্টা চাষ করছে কৃষকরা । ভুট্টা চাষে লাভ থাকলে ও পর্যাপ্ত পরিমাণে জল না থাকার কারণে এবার ক্ষতির সম্মুখীন ভুট্টা চাষিরা ।এলাকার এক দরিদ্র চাষী জানান, ভুট্টা চাষে প্রচুর জল এর প্রয়োজন ।
কারণ কীটনাশক ঔষধ এবং সার প্রয়োগের পরেই জলের প্রয়োজন হয় । এই বছরের চৈত্রের প্রখর রুদ্রের কারণে এবং বৃষ্টির না হওয়ায় ক্ষতির সম্মুখীন চাষীরা । কিন্তু এ বছর তাদের চাষাবাদের ফলন ও ভালো হয়েছে বলে জানান ভুট্টা চাষী । পর্যাপ্ত জলের অভাবে তারা ছড়া থেকে জল সংগ্রহ করে ভুট্টা গাছে দিতে হচ্ছে । ওইসব চাষীদের দাবি তারা যাতে সরকারি ভাবে সার এবং অন্যান্য সাহায্য পেতে পারে । তবেই ভুট্টা চাষ করে এলাকার ভুট্টা চাষিরা স্বাবলম্বী হয়ে উঠতে পারবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu