জেনে নিন করোনার ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী খাবেন এবং কী খাবেন না- Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১০ এপ্রিল
শনিবার
বিশেষ প্রতিনিধি:-  দেশে আছড়ে পড়েছে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ। তার মধ্যেই জোর কদমে চলছে করোনার বিরুদ্ধে টীকাকরণ অভিযান। কয়েক লক্ষ মানুষ ইতোমধ্যে করোনার ভ্যাকসিন নিয়েছেন। এখনও প্রতিদিন লাইন দিয়ে করোনার ভ্যাকসিন নিচ্ছেন বহু মানুষ। এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে সবাইকে সাবধান থাকতে বলেছেন বিশেষজ্ঞরা। ভ্যাকসিন নেওয়ার পর যাতে কোনও সমস্যা না হয় তার জন্য কয়েকটি সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে। বিশেষ করে করোনার ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে খাওয়া দাওয়ার বিষয়ে সবাইকে একটু সতর্ক থাকতে অনুরোধ করা হয়েছে।
জেনে নিন করোনার ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী খাবেন এবং কী খাবেন না। খেয়াল রাখবেন আপনার শরীরে যেন জলের ঘাটতি না থাকে। তার জন্য বেশি করে জল খাওয়া দরকার। শরীর আর্দ্র রাখে এমন ফল খাবেন। এতে শরীর এনার্জি পাবে।
শরীর আর্দ্র থাকলে করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া আপনার ওপর কম প্রভাব ফেলবে। করোনার ভ্যাকসিন নেওয়ার পর কারোর কারোর জ্বর আসছে, ক্লান্তি বোধ হচ্ছে। কারোর কারোর ক্ষেত্রে আবার গায়ে হাতে পায়ে ব্যাথা হচ্ছে। এই পার্শ্ব প্রতিক্রিয়া এড়ানোর জন্যই শরীর আর্দ্র রাখা জরুরি। সেই কারণে ভ্যাকসিন নেওয়ার পর মদ্যপান একেবারেই করা চলবে না।
মদ্যপান করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। এছাড়া মদ্যপানের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যাওয়ার সম্ভাবনা আছে। আর ইমিউনিটি দুর্বল হলে ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া বেশি প্রভাব ফেলবে। প্যানডেমিকের সময় শরীর সুস্থ রাখা খুব জরুরি। ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত প্রবন্ধ অনুসারে ভ্যাকসিন নেওয়ার আগে পরে গোটা শস্য জাতীয় খাবার খান, যার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট এবং হাই ক্যালোরি যুক্ত প্রক্রিয়াজাত খাবার এই সময় এড়িয়ে চলাই ভালো। ভ্যাকসিন নেওয়ার আগে পরে যা খাবার খাবেন, তার মধ্যে যেন প্রচুর পরিমাণ ফাইবার থাকে। এই সময় পর্যাপ্ত বিশ্রাম নেবেন। মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu