মন্ত্রিসভার বৈঠকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি মুকুবের সিদ্ধান্ত - Sabuj Tripura News


সবুজ ত্রিপুরা 
৩০ ডিসেম্বর ২০২০ 
বুধবার


নিজস্ব প্রতিনিধিঃ  মন্ত্রিসভার বৈঠকে সরকারের স্পনসর করা বিভিন্ন প্রকল্পে ব্যাঙ্ক থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি মুকুব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ সচিবালয়ের প্রেস কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রিসভার বৈঠকের এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী রতনলাল নাথ।

তিনি আরও জানান, সরকার স্পনসর বিভিন্ন প্রকল্প যেমন কে সি সি, পি এম কিষাণ, স্বসহায়ক দল, প্রধানমন্ত্রী এমপ্লয়মেন্ট জেনারেশন প্রােগ্রাম, স্বাবলম্বন, প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নিধি, প্রধানমন্ত্রী আবাস যােজনা, মুখ্যমন্ত্রী স্বনির্ভর যােজনা, চিফ মিনিস্টার বি এড অনুপ্রেরণা যােজনা, ডেয়ারি শিল্প উন্নয়ন ইত্যাদি প্রকল্পে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে গেলে ঋণ গ্রহীতাকে ১০ টাকার বা ৫০ টাকার স্ট্যাম্প ডিউটি দিতে হতাে। 


আজকের মন্ত্রিসভার সিদ্ধান্তের ফলে এখন থেকে সরকারের স্পনসর করা উক্ত প্রকল্পগুলিতে ব্যাঙ্ক থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির প্রয়ােজন হবে না।তিনি জানান, গত ২০১৯-২০ অর্থবর্ষে এই প্রকল্পগুলিতে মােট ২ লক্ষ ২১ হাজার জন ঋণ নিয়েছেন। সেক্ষেত্রে কাউকে ১০ টাকা বা ৫০ টাকার স্ট্যাম্প ডিউটি দিতে হয়েছে। 


এই স্ট্যাম্প ডিউটি ছিলাে রাজ্য সরকারের আয়ের একটা উৎস। আজ মন্ত্রিসভার বৈঠকে স্ট্যাম্প ডিউটি মুকুব করার সিদ্ধান্তের ফলে গত বছরের হিসেবে অনুসারে রাজ্য সরকারের বছরে প্রায় ৬০ লক্ষ ৯০ হাজার টাকা ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে জেনেও আত্মনির্ভর ত্রিপুরা গড়ার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu