HeadLogo

মরশুমী ফসল উৎপাদনে ক্ষতির সম্মুখীন কৃষক কূল - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
৩০ নভেম্বর ২০২০  
সোমবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ মরশুমী ফসলে ক্ষতির সম্মুখীন কৃষক কূল।মাথায় হাত খেটে খাওয়া কৃষকদের। এমনটাই চিত্র তেলিয়ামুড়া মহকুমার বাইশঘড়িয়া, ব্রহ্মছড়া, মোহর ছড়া সহ বিস্তীর্ণ কৃষি প্রধান এলাকায়।তেলিয়ামুড়া মহকুমার কৃষি প্রধান এলাকাগুলি মরশুমী ফসল যেমন- ফুলকপি,বাঁধাকপি,বেগুন,মূলা,ছিম প্রভৃতি জাতীয় সব্জি চাষ করে বছরে একটা ভালো অর্থ উপার্জন করে থাকেন ঐ এলাকার কৃষক কূল। 

তাছাড়া তাদের এই উৎপাদিত সব্জি স্থানীয় বাজার সহ বিভিন্ন জায়গায় অধিক মুনাফা লাভের আশায় রপ্তানি করা হয়। কিন্তু এ বছর করোনা অতি মারি সহ বিভিন্ন কারণে আর্থিক দিক থেকে দুর্বল হয়ে পড়েছেন কৃষকরা। তাছাড়া ঐ হত দরিদ্র কৃষক পরিবার গুলির উপর প্রকৃতি বিমুখ এবছর তাদের বীজ বপন করার সময় অকাল বর্ষণের কারণে বীজ বপন প্রক্রিয়া খানিকটা পিছিয়ে নিতে হয়েছিল। 


তারপর আবার পরবর্তী সময়ে অকাল বর্ষণের কারণে দারুণ ভাবে ক্ষতির সম্মুখীন তেলিয়ামুড়া মহকুমার বিস্তীর্ণ কৃষিপ্রধান এলাকার কৃষক কূল।অসময়ের বৃষ্টির কারণে তাদের উৎপাদিত ফসলের অনেকাংশই মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে।


এ প্রসঙ্গে বলতে গিয়ে এক কৃষক আমাদের জানান,এবছর তারা করোনা অতি মারি সহ বিভিন্ন কারণে আর্থিক দিক দিয়ে দুর্বল হয়ে পড়ছেন।সে কারণে অন্যান্য বছরের থেকে এবছর তারা খানিকটা বিলম্বে তারা মৌসুমী ফসলের বীজ বপন প্রক্রিয়া চালু করেছেন।  

কোন মন্তব্য নেই