HeadLogo

খোয়াই জেলা শিক্ষা দপ্তরের উদ্যোগে তেলিয়ামুড়ায় এক দিবসীয় সেমিনার - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
১৪ সেপ্টেম্বর ২০২০
সোমবার  

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ খোয়াই জেলা শিক্ষা দপ্তরের উদ্যোগে তেলিয়ামুড়া দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে বি আর সি হলে আজ সকাল ১১ ঘটিকায় জাতীয় শিক্ষা পদ্ধতি ২০২০ নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়। এই সেমিনারের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন তেলিয়ামুড়ার বিধায়িকা তথা রাজ্য বিধানসভার মাননীয় মুখ্য সচেতক কল্যাণী রায়, তাছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খোয়াই জেলার সভাধিপতি জয়দেব দেববর্মা, খোয়াই জেলার জেলা শিক্ষা আধিকারিক সমরেন্দ্র নাথ দাস সহ আরো অনেকে।


এই দিন খোয়াই জেলার সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহকারী প্রধান শিক্ষক পি জি টি শিক্ষক এবং ৯ জন আই এস অফিসারদের নিয়ে এক দিবসীয়  সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে জাতীয় শিক্ষা ব্যবস্থার সমস্ত কিছু তুলে ধরেন বক্তারা। আগামী দিনে কি ভাবে চলবে শিক্ষা ব্যবস্থা ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ এনিয়ে বিশদভাবে আলোচনা করেন বক্তারা। এছাড়াও আরও বলেন ভারতবর্ষের বিভিন্ন রাজ্য এখন উন্নত শিক্ষা ব্যবস্থায় পৌঁছে গেছে ঐ সকল রাজ্যকে অনুসরণ করে আগামী দিনে আমাদের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যেতে হবে। 


তাছাড়া আলোচনা করেন বিধায়িকা কল্যাণী রায়, জেলা সভাপতি জয়দেব দেববর্মা, খোয়াই জেলা শিক্ষা আধিকারিক সমরেন্দ্র নাথ দাস। আলোচনা করতে গিয়ে জেলা শিক্ষা আধিকারিক সমরেন্দ্র নাথ দাস বলেন-এই শিক্ষা নীতির মিশন এবং ভিশন  হলো ভারতবর্ষকে নলেজ সুপার পাওয়ার এ রূপান্তরিত করা, তাছাড়া এই শিক্ষানীতিতে বহু বিষয় ভিত্তিক শিক্ষা ব্যবস্থার সুবিধা রয়েছে, যাতে করে ছাত্র-ছাত্রীরা মনের ইচ্ছামতো যেকোনো বিষয় পছন্দ করে ঐ বিষয়ে পড়াশোনা করতে পারবে। 


তাছাড়া আলোচনা রাখতে গিয়ে  খোয়াই জেলা সভাধিপতি জয়দেব দেববর্মা বলেন বিভিন্ন রকম সার্বিক ব্যক্তিত্ব বিকাশের জন্য যে নতুন শিক্ষানীতি লাগু হতে চলেছে সেক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকা অগ্রণী ভূমিকা গ্রহণ করবে। অনুষ্ঠানের উদ্বোধকের ভাষনে বিধায়িকা কল্যাণী রায় বলেন মানুষের ভেতরে যে সুপ্ত সত্ত্বা গুলো আছে সেগুলো কে সুন্দর ভাবে বিকশিত করা যার একমাত্র ভিত্তি হলো শিক্ষা।


কোন মন্তব্য নেই