HeadLogo

2019-20 বছরের আয়কর রিটার্ন দাখিলের জন্য আপনার যে সকল নথিগুলির প্রয়োজন হবে - Sabuj Tripura News

 

সবুজ ত্রিপুরা
০৭ সেপ্টেম্বর ২০২০
সোমবার

নিজস্ব প্রতিবেদন ঃ আয়কর রিটার্ন দাখিল করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র।

আইটিআর 2019-20 ফাইল করার জন্য, নিম্নলিখিত নথিগুলির প্রয়োজন।

Form 16 : আইটিআর ফাইল করার জন্য, ফর্ম ১৬ সমস্ত বেতনভোগী ব্যক্তিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল। এটি কর্মচারীদের সমস্ত বছরের আয় এবং আয়কর প্রদান এর বিবরণ বহন করে। এটি নিয়োগকর্তার দ্বারা ট্যাক্স কাটা এবং প্রদত্ত বেতনের বিবরণ ও টিডিএস এর শংসাপত্র। প্রত্যেক নিয়োগকর্তা তার সমস্ত কর্মচারীদের ফর্ম ১৬ প্রদান করতে দায়বদ্ধ যার কাছ থেকে আয়কর কেটে নিয়েছেন। এটি একটি বাধ্যতামূলক দলিল।

ফর্ম ১৬ এর দুটি অংশ 'পার্ট এ' এবং 'পার্ট বি' । 'পার্ট এ' অংশে আর্থিক বর্ষে নিয়োগকর্তা দ্বারা কাটা আয়কর এর বিবরণ থাকে এবং কর্মচারীর স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) এবং নিয়োগকর্তার  ট্যাক্স ছাড়ের অ্যাকাউন্ট নম্বর (টিএন) রয়েছে। এবং 'পার্ট বি' অংশে কর্মচারীর মোট বেতনের বেকআপ তথ্য থাকে।

    

Form 26 AS :আয়কর দপ্তর বার্ষিক কর বিবরণী  তৈরি করে যা 'ফর্ম 26AS' নামে পরিচিত। প্যান ব্যবহার করে, সমস্ত করদাতারা সহজেই আয়কর ওয়েবসাইট থেকে এটি দেখতে পারেন।এতে আর্থিক বর্ষের (বেতনভোগী বা ব্যবসায়ীদের ) বেতনভুক্ত ও অন্যান্য টিডিএসের পরিমাণ ও বিবরণ পাওয়া যায়।   



Tax Saving Investments : আর্থিক বছরে নিয়োগকর্তাদের নিকট সকল বিনিয়োগ এর বিবরণ জমা দিতে ব্যর্থ হলে, ট্যাক্স ছাড়ের জন্য একজন ব্যক্তি সরাসরি আয়কর (আইটি) দপ্তরে তার প্রমাণ জমা দিতে হবে।

এর মধ্যে জীবন বীমা (এলআইসি) প্রিমিয়াম , মেডিকেল বীমা ,পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ),পাসবুক, এফডি রসিদ, মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ ইএলএসএস),হোমলোন পরিশোধের প্রমানপত্র, টিউশন ফি প্রদান এর প্রমানপত্র ইত্যাদি।


Certificates related to interest income : একজন ব্যক্তি বেতন থেকে আয় বাদে বিভিন্ন অ্যাকাউন্টে জমা সঞ্চয় এবং ব্যাংক ,ডাকঘর স্থিত বিনিয়োগের উপর আয় পান এই আর্থিক প্রতিষ্ঠানগুলির দ্বারা আমানতকারীদের সুদের প্রমানপত্র সরবরাহ করা হয়।
আয়কর আইনের ৮০ টিটিএ ধারার অধীনে, কোনও ব্যক্তি ব্যাংক / ডাকঘরের অফিসে থাকা তাদের সঞ্চয়ী অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদের উপর ১০০০০/- টাকা পর্যন্ত ছাড়ের দাবি করতে পারেন।



Medical insurance : স্বাস্থ্য বীমা প্রিমিয়াম প্রদানের জন্য ৮০ ডি ধারার অধীনে, আপনি ২৫০০০/- টাকা পর্যন্ত দাবি করতে পারেন। এই বীমা আপনার নিজের স্ত্রী বা আপনার বাচ্চাদের জন্য হতে পারে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সীমা ৫০০০০ /- টাকা।

Interest on housing loan : আবাসন ঋণের সুদ কর বাঁচানোর জন্য যোগ্য।এটি একটি স্ব-দখলকৃত বাড়ির জন্য।


কোন মন্তব্য নেই