HeadLogo

মৌমাছি প্রতিপালন করে স্বাবলম্বী হছেন মানিক ঘোষ - Sabuj Tripura News

সবুজ ত্রিপুরা
২৪ জুন, ২০২০
বুধবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ মধুর উপকারিতা অনেক এটি বিভিন্ন রোগের ঔষধের কাজ করে তাই ২০১২ সাল থেকে সরকারি প্রশিক্ষণ নিয়ে নিজ উদ্যোগে মৌমাছি প্রতিপালন করে আসছে তেলিয়ামুড়া মহকুমার করইলং এলাকার বাসিন্দা মানিক ঘোষ। পৃথিবীতে প্রায় চুয়াল্লিশ (৪৪) প্রজাতির মৌমাছি রয়েছে। ভারতে প্রায় সাত(৭) থেকে আট(৮) প্রজাতির মৌমাছি পাওয়া যায়।
তাই উনার বাড়ির চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মৌমাছির বাক্স ,আর তাতেই চলছে মৌমাছির চাষ। শুরু করেছিলেন তিন(৩) টি বাক্স দিয়ে চাষ, এখন কুড়ি (২০) টি বাক্সে চলছে মৌমাছি পালন। ফুলের রস সংগ্রহ করে মধু তৈরী করে মৌমাছিরা। 

কিন্তু উৎপাদন বৃদ্ধির জন্য জমিতে কীটনাশক ব্যবহার করে কৃষকরা।আর তার জন্যই ফুলের রস সংগ্রহ করতে পারছে না মৌমাছিরা।বর্তমান রাজ্যের জোট সরকারের চেষ্টা চলছে যুবক-যুবতীরা কিভাবে স্বাবলম্বী হতে পারে সরকারি চাকরি ছাড়া।তাই ইদানিং কালে রাজ্যের জোট সরকার মৌমাছি চাষের উপর গুরুত্ব আরোপ করেছেন। এর মধ্যে গত কিছুদিন পূর্বে তেলিয়ামুড়া পঞ্চায়েত সমিতির হল গৃহে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বেনিফিশিয়ারি দের মধ্যে মৌমাছি চাষের  বাক্স ও প্রদান করেছিলেন। মৌমাছি চাষ করে যে মধু উৎপাদন হয় তা মানিক বাবু বাজারজাত করেন প্রতি কিলো ৯০০ থেকে ১০০০ টাকা কিলো দরে।


কোন মন্তব্য নেই