HeadLogo

নির্বাক পথ পশুদের জন্য নির্বাক উদ্যোগ - "ভয়েস অফ স্পিচলেস" সমাজিক সংস্থার


সবুজ ত্রিপুরা, ধর্মনগর প্রতিনিধি, ৪মে : করোনা থেকে সকলকে রেহাই দিতেই চলছে লকডাউন। আর এই লকডাউনে মানুষ গৃহবন্দি হয়ে হারিয়েছে কাছ। এর ফলে বহু পরিবার আজ আর্থিক অনটনের শিকার। যদিও সে সকল পরিবারের পাশে দাড়িয়েছে রাজনৈতিক ও অরাজনৈতিক বহু সমাজ সেবি সংস্থা। কিন্তু লক্ষ্য করা গেছে মানুষের সাথে সাথে পথের বহু পশু আজ অভূক্ত হয়ে ঘুরছে । কেননা লকডাউনে রেস্তরাঁ সহ বিভিন্ন খাবারের দোকান বন্ধ। সাথে রাস্তায় লোক সমাগমও কম হচ্ছে। ফলে পথ পশু দের খাদ্যাভাব দেখা দিয়েছে। 
কিন্তু "ভয়েস অফ স্পিচলেস" নামক ধর্মনগরের একটি সামাজিক সংস্থা লকডাউনের পর থেকে প্রায় প্রতিদিন রাতে এই পথের পশুদের মুখে খাবার তুলে দিচ্ছে। তাদের এই উদ্যোগ প্রশংসনীয় ।পাশাপাশি বলাবাহুল্য যে বর্তমান সংকটময় পরিস্থিতিতে ত্রাণ সামগ্রী বিতরণ সহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ছবি সোসিয়াল মাধ্যমে দেওয়াতো এখন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে । অথচ নির্বাক পশুদের জন্য "ভয়েস অফ স্পিচলেস" সামাজিক সংস্থার এই উদ্যোগে তারা নির্বাকভাবেই নিষ্ঠার সাথে পালন করে চলেছিলেন। 

গতকাল রাতে সংবাদ সংগ্রহ করতে গিয়েই আচমকা আমাদের নজরে পরে তাদের এই মহতী উদ্যোগ। তারা জানান তারা ধর্মনগর পুর পরিষদ সহ পুর-পরিষদের আশেপাশের পশুদের প্রতিদিন রাতে খাবার দান করে চলেছেন। আমরাও লক্ষ্য করলাম "ভয়েস অফ স্পিচলেস" এর সদস্যরা খাবার নিয়ে আসার সাথে সাথে পথ পশুদের আচরণ স্পষ্ট ভাবে তাদের আনন্দের প্রকাশ করছিল।


ছবিঃ স্বরূপ ঘোষ

কোন মন্তব্য নেই