HeadLogo

পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের ২০০ ঘণ্টার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচী



সবুজ ত্রিপুরা, পানিসাগর প্রতিনিধি, ০৫ ফেব্রুয়ারী :- উত্তর জেলার পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রে আজ দুপুর ১২:০০ তা নাগাদ কৃষিবিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে এবং এগ্রিকালচারেল স্কিল কাউন্সিল অব ইন্ডিয়ার (এএসসিআই) এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় এক মাস ব্যাপী ফ্রেশওয়াটার অ্যাক্যোয়াকালচার চাষিদের নিয়ে ২০০ ঘন্টার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচী। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এই মহতী অনুষ্ঠানের শুভ শুচনা করেন উত্তর জেলার সভাধিপতি শ্রী ভবতোষ দাস। উপস্হিত ছিলেন পানিসাগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান শ্রী সঞ্জয় দাস, কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিশেষজ্ঞ ডাঃ সৌমেন্দ্র কুমার, কৃষি বিজ্ঞানী শ্রী বিশ্বজিৎ বল এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রের ফার্ম ইনচার্জ শ্রী সুদীপ্ত দাস।


পানিসাগর পঞ্চায়েত সমিতির অন্তর্ভুক্ত সবকটি পঞ্চায়েত এবং এডিসি ভিলেজ থেকে মহিলা পুরুষ মিলে মোট ২০ জন মৎস্যচাষী এতে ভাগ নেন। দীর্ঘ একমাসব্যাপী প্রশিক্ষণ শেষে সফল প্রশিক্ষণনার্থিদের প্রত্যেককে দেওয়া হবে ভারত সরকার কর্তৃক শংসাপত্র। প্রশিক্ষণ চলাকালিন সময়ে প্রশিক্ষণার্থীদের নিয়ে যাওয়া হবে পানিসাগর মহকুমার প্রতিষ্ঠিত এবং সফল মৎসচাষীদের ফার্মে। এছাড়াও সফলতম মৎসচাষীদের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে তাদেরকে ও আগামীদিনে মৎস চাষে স্বনির্ভর হতে আরও উৎসাহ প্রধান করতেই এই ধরনের প্রয়াস। পাশাপাশি থাকছে মাছ জাতীয় খাদ্যের প্রক্রিয়া করনের উপর বিশেষ প্রশিক্ষণ।



সভাধিপতি ভবতোষ দাস ও এই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের ব্যাপারে সহনশীলতার প্রতি মনোযোগ দিতে আহবান জানান। 


কোন মন্তব্য নেই