HeadLogo

"বৃহৎ বৃক্ষ রোপণ অভিযান" : পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্র



সবুজ ত্রিপুরা, পানিসাগর প্রতিনিধি, ১৬ সেপ্টেম্বর : উত্তর জেলার পানিসাগর মহকুমার অন্তর্গত উপ্তাখালী গ্রাম পঞ্চায়েতের হলঘরে আজ সকাল ১১ ঘটিকায় অনুষ্ঠিত হয় পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় "বৃহৎ বৃক্ষ রোপণ অভিযান" এবং "কৃষক গোষ্ঠী"দের একটি আলোচনা সভা।
প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন মহকুমার মাননীয় বিধায়ক শ্রী বিনয় ভূষণ দাস মহাশয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ্তাখালী গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শ্রী করুনা সিন্ধু গোস্বামী মহাশয়। অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত ছিলেন যুবরাজ নগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান শ্রীপদ দাস এবং বিশেষ অতিথিরূপে উপস্থিত ছিলেন উপ্তাখালী গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্রীমতি মমতা দাস, বিশিষ্ট সমাজসেবী শ্রী রণধীর দাস, পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বৈজ্ঞানিক শ্রী অভিজিৎ দেবনাথ সহ অন্যান্য আধিকারিকগণ।
বিধায়ক শ্রী বিনয় ভূষণ দাস বৃক্ষরোপণ করছেন। ছবি : রমাকান্ত দেবনাথ।
তারপর উপস্থিত অতিথিরা একে একে দিনটির তাৎপর্য নিয়ে আলোকপাত করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিন্তা ধারাকে সঠিক বাস্তবায়নে সমাজের সকল স্তরের জনগণের অংশগ্রহণের আহবান জানান বিধায়ক। আগামী দিনে আরও ব্যাপক হারে এইধরনের অনুষ্ঠানের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকে উৎসাহিত করার প্রয়াস জারি রাখার ও আহবান জানান।এই পৃথিবীর জন্য জীবনদায়ী অক্সিজেন থেকে শুরু করে জীবজগতের প্রতিটি প্রাণীর সকল প্রকার চাহিদা পরিপূরণ করে, সে খাদ্য হোক বা বাসস্থান হোক।
অনুষ্ঠানে উপস্থিত এলাকাবাসী (বাঁয়ে)। কৃষকদের বিনামূল্যে বিতরিত চারাগাছ (ডানে)। ছবি : রমাকান্ত দেবনাথ।
উক্ত অনুষ্ঠানে সর্বমোট ২০০ জন কৃষকের মধ্যে ৫০০ টি মূল্যবান গাছের ছাড়া বিনামূল্যে বিতরণ করা হয়। এর মধ্যে বহুমূল্যবান ফলজ চারা যেমন, লিচু, আম্রপালি, এবং সুগন্ধি লেবুর চারা কৃষকদের হাতে তুলে দেন উপস্থিত অতিথিগণ। উক্ত অনুষ্ঠানকে কেন্দ্র করে পানিসাগর কৃষি বিজ্ঞান কেন্দ্রের এই ধরনের ব্যবস্থাপনার জন্য গোটা মহকুমা জুড়ে কৃষকদের মধ্যে উৎসাহের বাতাবরণ পরিলক্ষিত হয়। আজকের অনুষ্ঠানের স্হানীয় এলাকার কৃষকদের উপস্থিতিও ছিল লক্ষণীয়।

কোন মন্তব্য নেই