Ad Code

Responsive Advertisement

ভারত সরকারের পোষণ অভিযান : কদমতলায় আয়োজিত "পোষণ মেলা ২০১৯"


সবুজ ত্রিপুরা, চুরাইবাড়ি প্রতিনিধি, ১৬ সেপ্টেম্বর : কদমতলা আইসিডিএস এবং লক্ষ্মীনগর গ্রাম পঞ্চায়েতের তত্ত্বাবধানে ও উদ্যোগে উত্তর জেলার বাগবাসার অন্তর্গত লক্ষ্মীনগর মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে “পোষণ মেলা”র আয়োজন করা হয়। এই মেলা উপলক্ষ্যে উপস্থিত ছিলেন উত্তর জেলার মাননীয় জেলাধিপতি শ্রী ভবতোষ দাস মহাশয়, রাজ্য মহিলা কমিশনের মাননীয়া চেয়ারপার্সন শ্রীমতী বর্ণালী গোস্বামী মহোদয়া, বাগবাসা মন্ডলের মন্ডল সভাপতি শ্রী কনক রঞ্জন দেব মহাশয়, বিজেপি দলের বিশিষ্ট নেতা শ্রী প্রমোদ কুমার নাথ মহাশয়, কদমতলা আইসিডিএস বিভাগের কর্মকর্তা শ্রী বিশ্বজিৎ মহাশয় এবং চুরাইবাড়ি আইসিডিএস কার্যাধিপ শ্রী বিকাশ চক্রবর্তী মহাশয় প্রমুখ।
১লা সেপ্টেম্বর থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের বিভিন্ন প্রান্তে এই পোষণ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় উপস্থিত অতিথিদের প্রথমে পুষ্পস্তবক দিয়ে বরণ করেন লক্ষ্মীনগর গ্রাম পঞ্চায়েতের স্থানীয় মহিলারা। এরপর মেলার উদ্বোধক তথা উত্তর জেলার জেলাধিপতি শ্রী ভবতোষ দাস মহাশয় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে মেলার সূচনা করেন। স্থানীয় শিল্পীরা উধোধনী সঙ্গীত করেন, যেখানে তাদের সাথে অংশগ্রহণ করেন রাজ্য মহিলা কমিশনের মাননীয়া চেয়ারপার্সন শ্রীমতী বর্ণালী গোস্বামী মহোদয়া।
উদ্বোধনী সংগীতের পর উপস্থিত বিশিষ্ট অতিথিরা পোষণ মেলা নিয়ে দীর্ঘ আলোচনা করেন। মূলত শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়স পর্যন্ত মানুষের পুষ্টির উপরে আলোচনা নিয়েই পোষণ মেলা। মাননীয় জেলাধিপতি শ্রী ভবতোষ দাস তাঁর বক্তব্য রাখতে গিয়ে বলেন, গোটা দেশ ব্যাপী এই পোষন অভিযান চলছে। পুষ্টিকর খাবার যাতে করে যুব সমাজ, শিশু ও বয়স্করা খেতে পারে এবং আগামী দিনেও পুষ্টিজাত খাবার গ্রহণ করে শরীরকে সুস্থসবল, সতেজ ও নিরোগ রাখা যায়, তার উপর ভিত্তি করেই এই অভিযান চলছে।
রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন শ্রীমতী বর্ণালী গোস্বামী উনার বক্তব্যে বলেন, শিশু, নারী, পুরুষ সকলেই যেন পোষণযুক্ত জীবন যাপন করেন। আর সেই কারণে আইসিডিএস-এর উদ্যোগে গোটা মাসব্যাপী সারা রাজ্যে এই পোষণ অভিযান চলছে। বিশেষ করে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী জির মাতৃবন্দনা প্রকল্পে গর্ভবতী মহিলাদের পুষ্টির জন্য ৫ হাজার টাকা এককালীন ভাতা ঘোষণা করেছিলেন। মহিলা কমিশনের চেয়ারপার্সন আরো বলেন, পোষন মাসের মূল উদ্দেশ্য হলো মানুষ কি কি খাদ্য খেলে শরীরের পুষ্টি ভালো থাকবে শরীর সবল ও সুস্থ থাকবে তার উপরেই বিশেষ আলোচনা এবং এ ব্যাপারে উৎসাহবর্ধন।
আজকের পোষণ মেলায় লক্ষ্মীনগর এলাকার স্থানীয় অভিভাবক থেকে শুরু করে ছোট ছোট কচি কাঁচাদের উপস্থিতি ছিল লক্ষণীয়। পাশাপাশি স্বসহায়ক দল বিভিন্ন পুষ্টিজাত রকমারি ধরনের খাদ্যদ্রব্য নিয়ে স্টল খুলেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য

Close Menu