বেতন বৃদ্ধি ও সাপ্তাহিক ৫ দিন কাজের সুযোগ পেলেন সরকারি ব্যাঙ্ক কর্মীরা । 5 day Banking। Bank employees wage hike 17%

বাঙ্ক কর্মচারীদের বেতন ১৭ শতাংশ বৃদ্ধি এবং সাপ্তাহিক ৫ দিন কাজের প্রস্তাব ।( 5 day Banking। Bank employees wage hike 17%)

ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশান  এবং ব্যাংক কর্মচারী ইউনিয়ন এর মধ্যে গতকাল একটি  চুক্তি সাক্ষর হয় যাতে দুই পক্ষ বাঙ্ক কর্মচারীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের সহমত পোষণ করে। এই চুক্তিতে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশান এবং ব্যাংক কর্মচারী ইউনিয়ন প্রতি বছর সকল বাঙ্ক কর্মচারীদের বেতন ১৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব রাখা হয়। তাছাড়া এখন থেকে ৬ দিন এর পরিবর্তে ৫ দিন (5 day Banking) অর্থাৎ শনিবার ও বাঙ্ক বন্ধ থাকার সিধান্ত গৃহীত হয়।


এই সিধান্তের ফলে বাঙ্কের প্রায় ৮ লক্ষ কর্মচারী এতে উপকৃত হবেন। এবং এই সিধান্তের জন্য বাঙ্ক কর্মচারীদের  বেতন বাবদ বার্ষিক প্রায় ₹8,284 কোটি টাকা উথিরিক্ত খরচ হবে বলে অনুমান করা হচ্ছে।অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন জানিয়েছে এই সিধান্ত সরকার এর পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারির পর কার্যকর করা হবে।

আরও পড়ুন: আপনি কি বেতনভুক্ত কর্মী ? তাহলে আপনি নতুন না পুরানো ট্যাক্স রেজিম - কোনটি বেছে নেবেন ?


Top 5 benefits for PSU bank employees

এখন দেখে নেওয় যাক এই সিধান্তের ফলে বাঙ্ক কর্মচারীরা কি কি সুবিধা ভোগ করবেন।

১) এখন থেকে বাঙ্ক ৬ দিন এর পরিবর্তে ৫ দিন খোলা থাকবে।

২) বাঙ্ক কর্মচারীদের বেতন ১৭ বছরে শতাংশ বৃদ্ধি পাবে এবং ইনক্রিমেন্ট
টি ১ নভেম্বর, 2022 থেকে কার্যকর হবে।


৩) এবং সিধান্তের ফলে  CAIIB (CAIIB Part-II) সম্পন্নকারী অফিসাররা আর দুটি অতিরিক্ত ইনক্রিমেন্ট পাবেন।

৪) অসুস্থতার জন্য  মহিলা বাঙ্ক কর্মচারীরা চিকিৎসা শংসাপত্র ছাড়া প্রতি মাসে একদিন ছুটি পাবেন।

৫)সকল পাবলিক সেক্টর ব্যাঙ্ক এবং SBI এর  অবসরপ্রাপ্ত কর্মীরা পেনশন বা পারিবারিক পেনশন ছাড়াও আর একটি মাসিক এক্স-গ্রেশিয়া পাবেন।

৬) Accumulated privilege leave অবসর গ্রহণের 255 দিন পর্যন্ত বা চাকরিতে থাকাকালীন একজন কর্মচারীর মৃত্যুর ঘটনায় নগদ করা যেতে পারে।


                        ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) বিভিন্ন ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলির যৌথ বিবৃতিতে জানানো হয়েছে যে, বেতন বৃদ্ধির চুক্তিটি নভেম্বর ২০২৩ থেকে কার্যকর হবে। এই চুক্তি অনুযায়ী, সরকারি ব্যাংকের কর্মীদের বেতন বৃদ্ধি ১৭% শতাংশ বৃদ্ধি পাবে।

এছাড়াও, এই চুক্তিটি সাপ্তাহিক ছুটির ক্ষেত্রেও বড় পরিবর্তন ঘটাতে চলেছে। এখন থেকে সব শনিবারই ছুটি হিসাবে বিবেচিত হবে, ফলে সরকারি ব্যাঙ্কের কর্মীরা সাপ্তাহিকে দিন কাজ করবেন।

                




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu