ইঁদুরের উপদ্রবে কৃষকদের মাথায় হাত-Sabuj Tripura

সবুজ ত্রিপুরা

১৪ মার্চ

 মঙ্গলবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ "মিষ্টি আলু" কিংবা "মিঠাই আলু" চাষ করতে গিয়ে এ বছর কৃষকেরা পর্যাপ্ত পরিমাণে জলের অভাবে  বাধা প্রাপ্ত হচ্ছে। বসন্তের শুরুতে বৃষ্টিপাত না থাকার কারণে এবং ইঁদুরের উপদ্রব সব মিলিয়ে কৃষকদের মাথায় হাত। 

ঘটনা তেলিয়ামুড়া মহকুমা কৃষি দপ্তরের আওতাধীন মধ্য কৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের বালুছড়া এলাকায়।উল্লেখ্য থাকে,, তেলিয়ামুড়া মহকুমা এলাকার সব্জি এবং শীতকালীন ফসলের যথেষ্ট চাহিদা রয়েছে রাজ্যের বিভিন্ন বাজার গুলোতে। কিন্তু পর্যাপ্ত জলের অভাবে জমিতে ফসল ফলানোর ক্ষেত্রে বাধাপ্রাপ্ত হচ্ছে কৃষকেরা। তেলিয়ামুড়া কৃষি দপ্তরের অধীন মধ্যকৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের অন্তগর্ত বালুছড়া এলাকার   এক কৃষক নিজের জমিতে অন্যান্য বছরের ন্যায় এবারও সুস্বাদু "মিষ্টি আলুর" চাষ করেছিলেন। সম্পূর্ন নিজ উদ্যোগেই তিনি এই চাষাবাদ করেছিলেন। এই চাষাবাদের ক্ষেত্রে তেলিয়ামুড়া মহকুমা কৃষি দপ্তর থেকে কোনও ধরনের সরকারি সাহায্য সহায়তা উনার কপালে জুটে নি। মূলত সুস্বাদু মিষ্টি আলুর অন্য একটি নাম রয়েছে, যা বাড়ি-ঘরের গৃহীনি'রা একে মিঠাই আলু হিসেবে ও চেনেন। অনেকে এই মিঠাই আলু সিদ্ধ করে নরম সুস্বাদু আলু খেয়ে ক্ষুদা নিবৃত্ত করে। কিন্তু এই চাষাবাদের ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়িয়েছে পর্যাপ্ত পরিমাণ জল। বসন্ত কালের শুরুতে বৃষ্টি পাত না থাকার কারনে তারা প্রয়োজনীয় চাষাবাদ ও করতে পারছেনা পর্যাপ্ত জলের অভাবে।  একদিকে পর্যাপ্ত জলের অভাব অন্যদিকে গোদের উপর বিষফোঁড়ার মতো ইঁদুরের উপদ্রব, সব মিলিয়ে মিষ্টি আলু চাষীদের মাথায় হাত। 

                      হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

এদিকে বালুছড়া এলাকার কৃষক ঠাকুর চাঁন বিশ্বাস জানান,,,  বালুছড়া এলাকাটি মূলত কৃষি প্রধান এলাকা,এই এলাকার মানুষজন কৃষি কাজের উপরই মূল ভরসা। বাপ ঠাকুরদার আমল থেকেই কৃষিকাজ করে আসছে তাঁরা। বালুছড়া এলাকায় আনুমানিক ২০-২৫ কানি জায়গা জুড়ে এ বছর মিষ্টি আলুর চাষ করেছিলেন এলাকার কৃষকেরা। কিন্তু কৃষি দপ্তর থেকে কোন প্রকার সাহায্য তাদের ভাগ্যে জোটেনি, কোন প্রকার বীজ, সার কিংবা ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে কোন প্রকার ঔষধ দিয়ে সাহায্য করেনি কৃষি দপ্তর 

এমনটাই অভিযোগ করলেন জনৈক ওই কৃষক। তাছাড়া কথা প্রসঙ্গে তিনি বলেন,, অন্যান্য বছর থেকে এ বছর আশানুরূপ তেমন মিষ্টি আলুর ফলন হয়নি। অন্যান্য বছর থেকে এবছর মিষ্টি আলু বাজারজাত করলেও তেমনভাবে লাভের মুখ দেখছেন না তারা। ফলে দুশ্চিন্তায় কৃষক কূল।অন্যদিকে, প্রয়োজনীয় জলের অভাবের  আশানুরূপ ফলন ঘরে তুলতে পারেন'নি বলেও আক্ষেপ ব্যাক্ত করেন ওই কৃষক।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu