এলাচি লেবুর উৎপাদন ক্রমান্বয়ে'র সঙ্গে পাল্লা দিয়ে হ্রাস পাচ্ছে-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা

২২ ফেব্রুয়ারি

বুধবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃরাজ্য এবং বহিঃ রাজ্যের বাজার গুলিতে প্রসিদ্ধ এলাচি লেবুর উৎপাদন ক্রমান্বয়ে'র সঙ্গে পাল্লা দিয়ে হ্রাস পাচ্ছে।    ভোজন রসিক বাঙ্গালীদের  কাছে এলাচি লেবুর বিশেষ কদর আছে। 

এছাড়াও রাজ্য এবং বহিঃরাজ্যের বাজার গুলিতে এলাচি লেবুর আমদানি কম। ফলে লাফিয়ে বাড়ছে এলাচ লেবুর দাম। এর নেপথ্যে বিভিন্ন আনুষাঙ্গিক কারণ রয়েছে। লেবু চাষিরা ইদানিংকালে  লেবু চাষের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। কারণ এই চাষাবাদের জন্য যেমন জলের প্রয়োজন তেমনি বিভিন্ন সার এবং কীটনাশক ঔষধেরও প্রয়োজন। আর সেটা মূলত কৃষকেরা বা লেবু চাষিরা সরকারিভাবে পায় না। তেলিয়ামুড়ার হাওয়াই বাড়ি, পশ্চিম হাওয়াই বাড়ি, এবং পূর্ব হাওয়াই বাড়ি, বড় লুঙ্গা, তারাচাঁদ রুপিনি পাড়া, কুকি কলোনি সহ  বিস্তীর্ণ এলাকা জুড়ে লেবু চাষিরা টিলা ভূমিতে লেবু চাষাবাদ শুরু করেছিলেন বহু আগে থেকেই। কিন্তু বর্তমানে লেবু চাষিরা লেবু চাষাবাদের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। 

           হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

কারণ জলের সমস্যা, এবং সরকারিভাবে তারা কোন কীটনাশক ঔষধপত্র পায় না বলে অভিযোগ লেবু চাষীদের। যার রাজ্যের বিভিন্ন বাজার গুলিতে এই সুগন্ধি এলাচ লেবুর দাম লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। এর মূলত হল লেবুর উৎপাদন অনেকাংশে হ্রাস পেয়েছে। যদিও বর্তমানে লেবুর অফ সিজন চলছে। সবে মাত্র লেবু ফুলের কুঁড়ি মেলেছে। এ বছর লেবু গাছগুলিতে ফুল কম এসেছে। তাই লেবু চাষিরা অনেকটা হতাশ। ফলে ওই সকল লেবু চাষিরা বর্তমানে লেবু চাষ না করে সুপারি চাষাবাদে মনোযোগী হয়ে উঠেছে। যার ফলে লেবু চাষাবাদে ব্যাঘাত করছে। ফলে বাজারে ও লেবুর আমদানি কম। এদিকে এক লেবু চাষী লেবু চাষাবাদ সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, বর্তমানে একটি লেবু পাইকারিভাবে বিক্রি হয় ৮ টাকা। 

কিন্তু লেবুর সিজনে লেবুর দাম অনেকটাই স্বাভাবিক থাকে। মূলত উনার বক্তব্যে পরিষ্কার একদিকে লেবু গাছ গুলির বয়স হয়ে গেছে অন্যদিকে এই চাষাবাদে তারা সরকারিভাবে সুযোগ-সুবিধা থাকলে বঞ্চিত। বর্তমানে ওই সকল লেবু চাষিরা সুপারি চাষাবাদে মনোযোগী হয়ে উঠেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu