বিদ্যালয়ের ভৌগোলিক অবস্থান এবং পরিকাঠামো গত দিক দিয়ে সমস্যা-Sabuj Tripura

সবুজ ত্রিপুরা

১৫ নভেম্বর

মঙ্গল বার

তেলিয়ামুড়া  প্রতিনিধিঃ বিদ্যালয়টিতে পাকা দালান ঘর রয়েছে, ছাত্র-ছাত্রীসংখ্যাও নেহাৎ কম নয়। শিক্ষক শিক্ষিকার সামান্য অভাব থাকলেও বিদ্যালয়ের ভৌগোলিক অবস্থান এবং পরিকাঠামো 

গত দিক দিয়ে সমস্যা রয়েছে। ঘটনা, তেলিয়ামুড়া বিদ্যালয়ের পরিদর্শকের অধীন রঙ্গিয়াটিলা গুচ্ছ গ্রামের চাকমাঘাট উচ্চ বুনিয়াদী বিদ্যালয়টিতে।উল্লেখ্য, ২০০৩ সালে মুঙ্গিয়াকামী আর.ডি ব্লকের বিভিন্ন প্রত্যন্ত এলাকার এডিসি ভিলেজে বসবাসকারী ৩০১টি পরিবার নিয়ে গঠন করা হয়েছিল রঙ্গিয়াটিলা গুচ্ছগ্রামটি। শুরু থেকে কয়েক বছর ৩০১ টি পরিবার স্বাভাবিকভাবে জীবন ধারণ করে আসলেও পরবর্তী সময় জীবন জীবিকার বিভিন্ন সমস্যার কারণে গুচ্ছগ্রামে বসবাসকারী উপজাতি গিরিবাসিরা পুরাতন ভিটেমাটিতে চলে যায়। সেই সময়ই তথা ২০০৩ সালে বিভিন্ন এডিসি ভিলেজ গুলির থেকে আসা কচিকাঁচা ছেলেমেয়েদের শিক্ষিত করে তোলার জন্য গড়ে তোলা হয়েছিল একটি প্রাথমিক বিদ্যালয়। বর্তমানে বিদ্যালয়টি তথা চাকমাঘাট উচ্চ বুনিয়াদী বিদ্যালয়টি ২০০৯ সালে উন্নতিকরণে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পঠন পাঠন হয়ে আসছে। বিদ্যালয়টি রঙ্গিয়া টিলা গুচ্ছগ্রামের একটি টিলা জমিতে নির্মাণ করা হয়েছিল। জানা গেছে,, বর্তমানে বিদ্যালয়ে প্রথম শ্রেণীর থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ৬৪ জন ছাত্র-ছাত্রী রয়েছে। যার মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৫০ জন এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বালিকা বিভাগে ১৮ জন ছাত্রী রয়েছে।

                         হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

বিদ্যালয়ের সমস্যা গুলির কথা তুলে ধরেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজকুমার চৌধুরী। তিনি বিদ্যালয়ের সমস্যা গুলির কথা বলতে গিয়ে বলেন, ছাত্র-ছাত্রীদের জন্য পর্যাপ্ত পরিমাণে ইন্ডুর-আউটডোর খেলার সামগ্রী থাকলেও খেলার মাঠ না থাকার কারণে আউটডোর খেলা গুলি ছাত্রছাত্রীরা খেলাধুলা করতে পারে না। বিদ্যালয়টি টিলা জমির উপর নির্মাণ করা হয়েছিল। পাকা দালান বাড়ি ও রয়েছে কিন্তু চারিদিকে কোন বাউন্ডারি ওয়াল নেই। ফলে যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। তিনি আরো জানান, বিগত ২ বছর পূর্বে বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের কক্ষে সিলিং পাখা লাগানো হয়েছিল। কিন্তু পরিতাপের বিষয় বিদ্যালয়ে নেই কোন বিদ্যুৎ সংযোজন। তিনি দাবি করেন, বিদ্যালয়ে একজন বিজ্ঞান বিষয়ক শিক্ষক কিংবা শিক্ষিকা একান্ত প্রয়োজন।পানীয় জলের সংকট সমস্যা রয়েছে। তিনি তার অভিমত অনুসারে জানান,,,, ওই এলাকার বেশিরভাগ মানুষই বনে জঙ্গলে কাজ করে থাকেন। 

ফলে স্কুল পড়ুয়ার ছাত্রছাত্রীদের প্রতি কিছুটা নজরের অভাব রয়েছে অভিভাবক অভিভাবিকা দের। আর তাতে করে প্রতিনিয়তই আপার প্রাইমারি ক্লাসের ছাত্রছাত্রীরা বিদ্যালয়ের উপস্থিত থাকে না। এদিকে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের দাবি তেলিয়ামুড়া বিদ্যালয় পরিদর্শক যেন চাকমাঘাট উচ্চ বুনিয়াদী বিদ্যালয়ের প্রতি নজর দিয়ে সমস্যা গুলি দূরীকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu