দারিদ্রতার সাথে একপ্রকার যোজন প্রক্রিয়া চালিয়ে উচ্চ মাধ্যমিকের এক মেধা ছাত্রীর নাম প্রকাশ্যে-Sabuj Tripura

 

 সবুজ ত্রিপুরা

২৯ জুলাই

শুক্রবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ দারিদ্রতার সাথে একপ্রকার যোজন প্রক্রিয়া চালিয়ে উচ্চ মাধ্যমিকের এক মেধা ছাত্রীর নাম প্রকাশ্যে এলো। পাঁচটি বিষয়ের মধ্যে পাঁচটিতেই লেটার মার্ক। বাবা চায়ের দোকান। 

গোটা পরিবারটি দিন আনতে পান্তা ফোড়ানোর মতো উপক্রম। এতে করেও ওই মেধা ছাত্রীর পড়াশোনা আটকে থাকে'নি। এমন ঘটনা তেলিয়ামুড়া জগন্নাথবাড়ি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ত্রিশাবাড়ি এলাকার বাসিন্দা সুরেন্দ্র বিশ্বাসের ঘরে আনন্দের হাওয়া বইছে মেয়ের সাফল্যে। কিন্তু গোটা পরিবারটির যেন দারিদ্রতা তাদের নিত্য সঙ্গী। মেধা ছাত্রটির নাম রুপালি বিশ্বাস। সে এ বছর তেলিয়ামুড়ার ইচারবিল দ্বাদশ শ্রেণী বিদ্যালয় থেকে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষায় কলা বিভাগে ৪৭১ নম্বর পেয়ে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে। তার প্রত্যেকটি বিষয়ে নব্বই শতাংশের (৯০%)উপর নম্বর রয়েছে। আগামী দিনে সে অনেক কিছু নিয়ে পড়াশোনা করার ইচ্ছা থাকলেও তা মনে হয় সম্ভব হবে না আর্থিক প্রতিকূলতার কারণে। 

                          হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

তবে সে সিদ্ধান্ত নিয়েছে তেলিয়ামুড়া সরকারি মহাবিদ্যালয়ে শিক্ষাবিজ্ঞান বিষয় নিয়ে পড়াশোনা করবে। মেধা ছাত্রটি অপকটে স্বীকার করে দারিদ্রতা যেন তাদের জীবনে একটা অভিশাপের মতো। অন্যদিকে সুরেন্দ্র বিশ্বাস উনার চায়ের দোকানের উপরই গোটা পরিবার নির্ভরশীল।তবে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলে মেধা ছাত্রী রুপালি বিশ্বাস গোটা তেলিয়ামুড়া মহকুমার মধ্যে কলা বিভাগে সাফল্য অর্জন করেছে। কিন্তু ওই সাফল্যের জন্য সে প্রয়োজনীয় শিক্ষকও পায়নি প্রাইভেট ভাবে পড়াশোনা করার জন্য। কারণ গোটা পরিবারটি যে অর্থনৈতিক দিক দিয়ে অনেকটাই পিছিয়ে। কিন্তু এলাকারই দুই গৃহশিক্ষক দেবব্রত দাস এবং অভিজিৎ রায় উনারা ওই মেধা ছাত্রটিকে পঠন-পাঠনের জন্য দেদার ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল বলে 

জানান মেধা ছাত্রী নিজেই। তবে কিছুদিন পূর্বে জনা কয়েক বুদ্ধিজীবী ভুল তথ্য দিয়ে একটি সংবাদ প্রকাশিত করেছিল। যা এলাকায় ছি ছি রব পরে যায়। কিন্তু ওই মেধা ছাত্রী রুপালি বিশ্বাস সহ গোটা পরিবারটি অত্যন্ত দরিদ্র হওয়ার কারণে  কোন বুদ্ধিজীবী মেধা ছাত্রীটির বাড়িতে যাইনি সত্য সংবাদ পরিবেশন করার জন্য। যা আমরা আজকের এই প্রতিবেদনের মধ্য দিয়ে সত্যটা তুলে ধরলাম।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu