বাঙ্গালির বারো মাসে তেরো পার্বণ পৌষ সংক্রান্তি'কে কেন্দ্র করে আলপনা আঁকার ধুম পড়েছে গ্রামাঞ্চলের প্রত্যেকটি বাড়ি ঘরেতে-Sabuj Tripura

 

সবুজ ত্রিপুরা 
১৩ জানুয়ারি
বৃহস্পতিবার

তেলিয়ামুড়া প্রতিনিধিঃ প্রবাদ রয়েছে বাঙ্গালির বারো মাসে তেরো পার্বণ। এর মধ্যে পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙ্গালি সংস্কৃতিতে বিশেষ একটি দিন। 

পৌষ মাসের শেষ দিন এই পৌষ সংক্রান্তি উৎসব পালন করা হয়ে থাকে। আগামী শুক্রবার পৌষ পার্বণ। সকাল থেকে রাজ্যের শহর ও গ্রামাঞ্চলে চলছে উৎসবের আমেজ। গ্রামের গৃহবধূ থেকে বৃদ্ধা সকলের মধ্যেই চলছে আলপনা আঁকার প্রতিযোগিতা। 

সেদিন সকালে পূর্ণ স্নান শেষ করে সূর্যদেবের উদ্দেশ্যে পিঠে  দান করে শুরু হয় সংক্রান্তির আমেজ। আর পৌষ সংক্রান্তি'কে কেন্দ্র করে আলপনা আঁকার ধুম পড়েছে  গ্রামাঞ্চলের প্রত্যেকটি বাড়ি ঘরেতে। যদিও শহরের ডটকমের যুগে পিঠে পুলি তৈরি করা, আলপনা আঁকা, বুড়ির ঘর তৈরি করে বনভোজন করার মজা হারিয়ে যাচ্ছে, কিন্তু গ্রামাঞ্চলে এখনো তা রয়েছে। যুগের সাথে তাল মিলিয়ে এখন সবেতেই আমূল পরিবর্তন চলছে। 

পৌষ সংক্রান্তি বা  মকর সংক্রান্তির সেই জৌলুস শহরাঞ্চলে না দেখা গেলেও গ্রামাঞ্চলে কিন্তু এখনো সংক্রান্তির জৌলুস লক্ষ্য করা যায় প্রত্যেক বাঙ্গালি বাড়ি-ঘরেতে। শহরের উঠোন গুলিতে আলপনা আঁকার ঐতিহ্য ইতিহাসের পাতায় স্থান করে নিলেও গ্রামাঞ্চলের বাড়ি গুলিতে সেই জৌলুস কিন্তু এখনো প্রত্যক্ষ করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu